WTC Final 2023

টেস্ট বিশ্বকাপে এক জনের অভিজ্ঞতাই ভারতের সব থেকে কাজে লাগবে, কার কথা বললেন গাওস্কর

কাউন্টিতে সাসেক্সের হয়ে খেলেন পুজারা। সেই দলের অধিনায়কও তিনিই। সেই অভিজ্ঞতা ভারতীয় দলকে দিতে পারবেন তিনি। এমনটাই মনে করেন গাওস্কর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ২২:২৪
Share:

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সুনীল গাওস্কর। —ফাইল চিত্র।

আইপিএল খেলেই টেস্ট ক্রিকেটের মঞ্চে নামবেন ভারতীয় ক্রিকেটারেরা। সুনীল গাওস্কর মনে করেন ভারতীয় দলের কাছে সম্পস চেতেশ্বর পুজারা। যিনি আইপিএল নয়, কাউন্টি ক্রিকেট খেলছিলেন এত দিন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচে এই পুজারাই দলকে অনেক সুবিধা করে দেবেন বলে মনে করেন গাওস্কর।

Advertisement

কাউন্টিতে সাসেক্সের হয়ে খেলেন পুজারা। সেই দলের অধিনায়কও তিনিই। সেই অভিজ্ঞতা ভারতীয় দলকে দিতে পারবেন তিনি। ইংল্যান্ডের মাটিতেই লাল বলের ক্রিকেট খেলছিলেন পুজারা। তাঁর দলে ছিলেন স্টিভ স্মিথও। তাই অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ব্যাটার সম্পর্কেও অনেক তথ্য দিতে পারবেন তিনি। এমনটাই মত গাওস্করের। তিনি বলেন, “পুজারা জানে ওভালের পিচ কেমন অবস্থায় রয়েছে এবং কেমন পরিবেশ সেখানে। ওভালে হয়তো ও খেলেনি, কিন্তু সাসেক্স খুব দূরে নয়। পুজারা নিশ্চয়ই নজর রেখেছিল ওভালের উপর। তাই পুজারার কথা ব্যাটারদের শোনা উচিত। সেই সঙ্গে স্মিথকে অনেক কাছ থেকে দেখেছে পুজারা। দুর্বলতাগুলো জানে ও। অধিনায়ককে পরামর্শ দিতে পারবে।”

গাওস্কর মনে করেন আইপিএল খেলে আসা ভারতীয় ব্যাটারদের ব্যাটের গতি সম্পর্কে সচেতন হতে হবে। তিনি বলেন, “টি-টোয়েন্টি ক্রিকেটের ব্যাটের গতি অনেক বেশি থাকে। টেস্ট ক্রিকেটে প্রয়োজন নিয়ন্ত্রণ। এটা ব্যাটারদের নজরে রাখতে হবে। ইংল্যান্ডে অনেক দেরি করে বল খেলা প্রয়োজন। না হলে সুইং খেলা মুশকিল হতে পারে। অনেক ব্যাটার এই ভুল করে ফেলে ইংল্যান্ডে। এখানে বল নড়াচড়া বেশি করে।”

Advertisement

৭ জুন থেকে শুরু টেস্ট বিশ্বকাপের ফাইনাল। সেখানে ভারতীয় ব্যাটারদের সামলাতে হবে প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জস হেজলউডের মতো পেসারদের। তাই অনেক বেশি সজাগ থাকতে হবে বলে মনে করেন গাওস্কর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন