AB De Villiers on Virat Kohli

রাফা-রজারের সঙ্গে বিরাটের তুলনা এবির

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নেমে একটি মাইলফলকে পৌঁছেছিলেন বিরাট কোহলি। তা ছিল তাঁর ক্রিকেটজীবনের ৫০০তম আন্তর্জাতিক ম্যাচ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ০৬:৫২
Share:

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

রয়‌্যাল চ‌্যালেঞ্জার্স ব‌্যাঙ্গালোরে তাঁদের জুটি চিরস্মরণীয়। প্রাক্তন সতীর্থ বিরাট কোহলিকে নিয়ে ফের মুখ খুললেন এবি ডিভিলিয়ার্স।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নেমে একটি মাইলফলকে পৌঁছেছিলেন কোহলি। তা ছিল তাঁর ক্রিকেটজীবনের ৫০০তম আন্তর্জাতিক ম‌্যাচ। শতরান করে সেই ম‌্যাচ স্মরণীয় করে রাখেন প্রাক্তন ভারত অধিনায়ক। এর পরেই প্রশংসার সুর ভেসে এসেছে ডিভিলিয়ার্সের তরফ থেকে। তিনি কোহলির তুলনা করেন টাইগার উড্‌স, রজার ফেডেরার, রাফায়েল নাদাল এবং নোভাক জোকোভিচের মতো কিংবদন্তিদের সঙ্গে।

নিজের ইউটিউব চ‌্যানেলে তিনি বলেছেন, “সারা বিশ্বের শ্রেষ্ঠ খেলোয়াড়দের মধ‌্যে একটা ব‌্যাপারে সাদৃশ্য আছে। আমি টাইগার উড্‌স, ফেডেরার, নাদাল, জোকোভিচদের লক্ষ‌্য করেছি। ওদের সবার মধ‌্যে আমি আরও ভাল করার খিদে এবং লড়াকু মানসিকতা দেখেছি। বিরাটও সেই দলেই পড়ে। পাশাপাশি সহজে হাল ছেড়ে না দেওয়া, চ‌্যাম্পিয়ন হওয়ার তীব্র বাসনা, এই সমস্ত গুণগুলি ওকে শ্রেষ্ঠত্বের আসনে বসিয়েছে।”

Advertisement

তিনি আরও বলেছেন, “জয়ের জন‌্য এই খিদে বিশ্বসেরাদের প্রত্যেক দিন অনুশীলনে নিজেদের আরও বেশি করে নিংড়ে দিতে সাহায‌্য করে।”

এ দিকে, বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজ়ের রোমারিয়ো শেফার্ডের ক্যাচ এক হাতে তালুবন্দি করে আলোড়ন ফেলে দিয়েছেন বিরাট। সতীর্থ রবীন্দ্র জাডেজা বলেন, ‘‘সচরাচর অন্যদের বোলিংয়ে আমি এমন ক্যাচ ধরে থাকি। ক্যাচ কিন্তু অনেকটা নিচু ছিল। কিন্তু বিরাট অসাধারণ ক্ষিপ্রতায় সেটা ধরেছে। এই ধরনের ক্যাচ কিন্তু ম্যাচের মেজাজ পাল্টে দেয়। ওর তৎপরতা দেখে আমি অবাক হয়ে গিয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন