ICC

ভারতীয় বোর্ডকে বছরে ১৮৯৫ কোটি টাকা! গাত্রদাহ বিদেশি ক্রিকেটারের

আইসিসির থেকে বছরে প্রায় ১৮৯৫ কোটি টাকা পাবে ভারতীয় ক্রিকেট বোর্ড। যা মেনে নিতে পারছেন না ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইক আথারটন। তিনি আইসিসির সমালোচনা করেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৫:৪৭
Share:

আইসিসির থেকে সব থেকে বেশি টাকা পাবে রোহিতদের বোর্ড। —ফাইল চিত্র

কিছু দিন আগেই জানা গিয়েছে আইসিসির থেকে বছরে প্রায় ১৮৯৫ কোটি টাকা পাবে ভারতীয় ক্রিকেট বোর্ড। যা মেনে নিতে পারছেন না ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইক আথারটন। তিনি আইসিসির সমালোচনা করেছেন। আইসিসির লাভের প্রায় ৪০ শতাংশ পাবে ভারত। এমন প্রস্তাবই করা হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পক্ষ থেকে।

Advertisement

আইসিসির প্রস্তাব অনুযায়ী যদি টাকার ভাগ হয় তা হলে ভারতের পরে সব থেকে বেশি টাকা পাবে ইংল্যান্ড। তারা পাবে ৬.৮৯ শতাংশ অর্থাৎ প্রায় ৩৪০ কোটি টাকা। যা ভারতের থেকে অনেক কম। অস্ট্রেলিয়া পাবে ৬.২৫ শতাংশ (প্রায় ৩০৮ কোটি টাকা)। এর পরে রয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তারা ৫.৭৫ শতাংশ ভাগ পাবে অর্থাৎ প্রায় ২৮৪ কোটি টাকা। আইসিসির সব অ্যাসোসিয়েট দেশ মিলিয়ে পেতে পারে প্রায় ৫৫১ কোটি টাকা।

আথারটন বলেন, “জুন মাসে আইসিসির প্রস্তাব নিয়ে আলোচনা করা হবে। সব দেশই আগের থেকে বেশি টাকা পাবে। কিন্তু তা-ও এটা নিয়ে আলোচনা করতেই হবে। আইসিসির প্রাক্তন প্রেসিডেন্ট এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রাক্তন প্রধান এহসান মানি বলছিলেন যে, টাকা সব থেকে বেশি সেখানে যাচ্ছে, যেখানে দরকার নেই।”

Advertisement

আইসিসি যে দেশের থেকে সব চেয়ে বেশি টাকা পায়, সেই দেশকেই বেশি টাকা দেয়। ২০২৪ থেকে ২০২৭ সালের মধ্যে প্রতি বছর প্রায় ১৮৯৫ কোটি টাকা পেতে পারে ভারতীয় বোর্ড। ২০১৬ থেকে ২০২৩ পর্যন্ত আট বছরে ভারতীয় বোর্ড পেয়েছিল প্রায় ৩৩২২ কোটি টাকা। অর্থাৎ বছরে ৪১৬ কোটি টাকা। এ বার এক বছরেই তার অর্ধেক পেয়ে যেতে পারে বিসিসিআই। এত বেশি টাকা আর কোনও বোর্ডই পাবে না। বোর্ডের প্রস্তাবিত আর্থিক মডেল অনুযায়ী আয়ের ৩৮.৫ শতাংশ ভাগ পাবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন