MS Dhoni

ধোনি কি বাংলাও জানেন! মাঠে শাকিবদের বোকা বানিয়েছিলেন মাহি, কী ভাবে?

খেলার মাঠে প্রতিপক্ষকে বোকা বানাতে মহেন্দ্র সিংহ ধোনির জুড়ি মেলা ভার। এক বার বাংলাদেশের ক্রিকেটারদেরও বোকা বানিয়েছিলেন তিনি। কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ২১:৪২
Share:

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র

বাংলাদেশের ক্রিকেটারদের বোকা বানিয়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। না, ক্রিকেটীয় বুদ্ধিতে নয়, স্রেফ তাঁর বাংলা ভাষা বুঝতে পারার দক্ষতায়। খেলা ছাড়ার এত দিন পরে সেই কথা জানিয়েছেন ধোনি।

Advertisement

একটি ভিডিয়োতে ধোনি বলেন, ‘‘খড়্গপুরে যখন আমি কাজ করতাম তখন বাংলা বলতাম। এখন বলতে গেলে অবশ্য কিছু ভুল হবে। কিন্তু আমি এখনও বাংলা খুব ভাল বুঝতে পারি। যদি আমার সামনে কেউ বাংলা বলে তা হলে আমি বুঝে যাব ওরা কী বলতে চাইছে।’’

তাঁর এই বাংলা বোঝার দক্ষতা ব্যবহার করেই বাংলাদেশের ক্রিকেটারদের বোকা বানিয়েছিলেন মাহি। তিনি বলেন, ‘‘আমরা এক বার বাংলাদেশের বিরুদ্ধে খেলছিলাম। আমি ব্যাট করার সময় ওদের উইকেটরক্ষক ও অধিনায়ক বাংলায় বোলারদের নির্দেশ দিচ্ছিল। ওরা ভেবেছিল আমি বাংলা জানি না। কিন্তু আমি বুঝতে পারছিলাম ওরা কী পরিকল্পনা করছে। তাতে আমার সুবিধা হয়েছিল।’’

Advertisement

ম্যাচ শেষ অবশ্য বাংলাদেশের ক্রিকেটারদের ধোনি জানিয়ে দিয়েছিলেন যে তিনি বাংলা বুঝতে পারেন। সে কথা শোনার পরে নাকি অবাক হয়ে গিয়েছিলেন শাকিবেরা। তাঁরা ভাবতেই পারেননি ধোনি এ ভাবে তাঁদের বোকা বানাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন