Life Ban Revised

ম্যাচ গড়াপেটায় দোষীর আজীবন নির্বাসনের সাজা মাফ! ১৭ বছর পরে মাঠে ফিরতে চলেছেন ক্রিকেটার

ম্যাচ গড়াপেটায় দোষী প্রমাণিত হয়ে আজীবন নির্বাসনের সাজা পেয়েছিলেন নিউ জ়িল্যান্ডের ক্রিকেটার। সেই সাজা মাফ করা হয়েছে। ফলে ১৭ বছর পরে মাঠে ফিরতে চলেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১২:৩১
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

শেষ বার খেলেছিলেন ২০০৭ সালে। দীর্ঘ ১৭ বছর পর আবার ক্রিকেটে ফিরতে চলেছেন নিউ জ়িল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার লু ভিনসেন্ট। আগামী বছর ঘরোয়া ক্রিকেট খেলবেন তিনি। ভিনসেন্ট ম্যাচ গড়াপেটায় দোষী প্রমাণিত হওয়ায় আজীবন নির্বাসনের সাজা পেয়েছিলেন। সেই সাজা মাফ করে দিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। তার ফলেই আবার ক্রিকেটে ফিরবেন বলে জানিয়েছেন তিনি।

Advertisement

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের শৃঙ্খলারক্ষা কমিটি জানিয়েছে, নিজে ম্যাচ গড়াপেটায় দোষী প্রমাণিত হওয়ার পর এই ক’বছরে তরুণ ক্রিকেটারদের গড়াপেটা নিয়ে সতর্ক করেছেন ভিনসেন্ট। ক্রিকেটের উপকার করেছেন তিনি। তাই তাঁর নির্বাসনের সাজা মাফ করা হয়েছে।

২০০৭ সালে ম্যাচ গড়াপেটার অভিযোগ উঠেছিল ভিনসেন্টের বিরুদ্ধে। তার পর থেকে ক্রিকেটের বাইরে ছিলেন তিনি। তদন্ত চলছিল। ২০১৪ সালে আজীবন নির্বাসনের সাজা দেওয়া হয়েছিল তাঁকে। নির্বাসিত হওয়ার পরে পেশা বদল করেছিলেন ভিনসেন্ট। রাজমিস্ত্রির কাজ শুরু করেছিলেন তিনি। তবে নির্বাসন উঠে যাওয়ার পরে আবার ক্রিকেটে ফেরার ইচ্ছার কথা জানিয়েছেন তিনি।

Advertisement

৪৫ বছরের ভিনসেন্ট বলেন, ‘‘ক্রিকেট খেলা তো দূর, দেখতে যাওয়ারও অনুমতি ছিল না। আমার নিজের দোষেই শাস্তি পেতে হয়েছে। সারা জীবন তার আফসোস থাকবে। তবে আমি যে আরও একটা সুযোগ পেয়েছি, তার জন্য কৃতজ্ঞ।’’ তিনি আশা করছেন, সামনের বছর ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে কোনও দল তাঁকে নেবে। কয়েকটি দলের সঙ্গে কথাবার্তাও শুরু করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন