India Cricket

বিশ্বকাপের আগে বাক্যবাণ! রোহিতরা দেশে বাঘ, বড় আসরে বিড়াল, খোঁচা পাক ক্রিকেটারের

গত ১০ বছরে ভারত একের পর এক আইসিসি প্রতিযোগিতায় ব্যর্থ হয়েছে। বিশ্বমঞ্চে রোহিত শর্মাদের এই ব্যর্থতার জন্য তাঁদের খোঁচা দিলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ১৬:০৭
Share:

রোহিত শর্মার অধিনায়কত্বে আইসিসি প্রতিযোগিতায় সাফল্য পায়নি ভারত। —ফাইল চিত্র

১০ বছর আগে শেষ কোনও আইসিসি প্রতিযোগিতা জিতেছিল ভারত। তার পর থেকে বার বার এক দিনের বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ বা চ্যাম্পিয়ন্স ট্রফিতে গিয়ে ব্যর্থ হয়েছেন রোহিত শর্মারা। আইসিসি প্রতিযোগিতায় ভারতের পারফরম্যান্স দেখে রোহিতদের খোঁচা দিয়েছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক মহম্মদ হাফিজ়।

Advertisement

এক সাক্ষাৎকারে ভারতের গত ১০ বছরের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে হাফিজ় বলেছেন, ‘‘গত ১০-১২ বছরে ভারতে কোনও দেশই দ্বিপাক্ষিক সিরিজ় জিততে পারেনি। দ্বিপাক্ষিক সিরিজ়ে ওদের হারানো খুব মুশকিল। ঘরের মাঠে ওরা বাঘ। কিন্তু আইসিসি প্রতিযোগিতায় ওরা ব্যর্থ। সেখানে ওরা বিড়াল হয়ে যায়।’’

হাফিজ়ের মতে, আইসিসি প্রতিযোগিতার চাপ সামলাতে পারেন না রোহিতরা। সেই কারণেই বার বার হতাশ হয়ে ফিরতে হয় তাঁদের। হাফিজ় বলেছেন, ‘‘ঘরোয়া ক্রিকেটের সঙ্গে যেমন আন্তর্জাতিক ক্রিকেটকে গুলিয়ে ফেলা যায় না, ঠিক তেমনই দ্বিপাক্ষিক সিরিজ় ও আইসিসি প্রতিযোগিতার চাপ সমান নয়। ভারত আইসিসি প্রতিযোগিতার চাপ সামলাতে পারছে না। গুরুত্বপূর্ণ ম্যাচে হেরে যাচ্ছে।’’

Advertisement

২০১৩ সালে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। তার পর থেকে আর আইসিসি ট্রফি ভারতে ঢোকেনি। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হার, ২০১৬ সালে দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হার, ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হার, ২০১৯ সালের এক দিনের বিশ্বকাপের সেমিফাইনালে হার, ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়া, ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হার— বার বার সমর্থকদের হতাশ করেছেন বিরাট কোহলিরা। সেই কারণেই ভারতকে খোঁচা দিলেন হাফিজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন