Asia Cup 2022

ভারতীয় ক্রিকেটকে টাকার খোঁচা প্রাক্তন পাক অধিনায়কের, ‘ভারত তো আইসিসি-র কোলের ছেলে’

এশিয়া কাপের সুপার ফোর-এ ভারতের বিরুদ্ধে নামার আগে তোপ দাগলেন পাকিস্তানের ক্রিকেটার মহম্মদ হাফিজ। তাঁর দাবি, ক্রিকেট খেলার জন্য নয়, শুধু মাত্র টাকার জন্য ভারতকে মেনে চলে আইসিসি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ১৪:৩৭
Share:

রোহিতদের বিরুদ্ধে বাবরদের খেলার আগে ভারতকে খোঁচা মহম্মদ হাফিজের। —ফাইল চিত্র

এশিয়া কাপের সুপার ফোর-এ ভারতের বিরুদ্ধে নামার আগে তোপ দাগলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক মহম্মদ হাফিজ। তাঁর কথায়, ক্রিকেট খেলার জন্য নয়, বিসিসিআইয়ের বিপুল টাকার জন্য আইসিসি ভারতকে ভালবাসে। ভারতকে আইসিসির ‘পছন্দের ছেলে’ বলে উল্লেখ করেছেন হাফিজ।

Advertisement

পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলে গিয়ে এই মন্তব্য করেন হাফিজ। তিনি বলেন, ‘‘আমি এই ব্যাপারে বেশি কিছু বলতে পারব না। তবে এটুকু জানি, আমাদের সমাজে যার টাকা বেশি থাকে তাকেই সবাই বেশি ভালবাসে। সেই বাড়ির পছন্দের ছেলে হয়। তার গালেই সবাই বেশি চুমু খায়। ভারতের ক্ষেত্রেও সেটাই হয়েছে।’’

কেন তিনি এ কথা বললেন তার ব্যাখ্যাও দিয়েছেন হাফিজ। তিনি বলেন, ‘‘ভারত ক্রিকেট থেকে সব থেকে বেশি আয় করে। বিশ্বের যেখানেই ওরা দ্বিপাক্ষিক সিরিজ খেলুক না কেন, স্পনসর পেতে ওদের কোনও সমস্যা হয় না। এই কথা অস্বীকার করার কোনও উপায় নেই। আইসিসিও সেটা জানে। তাই ওরা ভারতকে কিছু বলতে পারে না।’’

Advertisement

হাফিজের এই মন্তব্যের পরে অনুষ্ঠানের সঞ্চালক তাঁকে আবার প্রশ্ন করেন, তিনি কেন ভারতকে ‘পছন্দের ছেলে’ বলছেন খেলার জন্য না কি টাকার জন্য। হাফিজ হেসে জবাব দেন, টাকার জন্য।

এশিয়া কাপ চলাকালীন রোহিত শর্মাকে নিয়ে করা মন্তব্যের জন্য বিতর্কে জড়িয়েছেন হাফিজ। হংকংয়ের বিরুদ্ধে ভারতের জয়ের পরে হাফিজ বলেছিলেন, ‘‘ভারত ৪০ রানে জেতার পরেও রোহিতের শারীরিক ভাষা দেখে আমি অবাক হয়েছি। ও যখন টস করতে এসেছিল তখনই ওকে দুর্বল লাগছিল। দেখে মনে হচ্ছিল, ও ভয় পেয়েছে। ম্যাচের মধ্যে দারুণ ইনিংস খেলার পরে রোহিতকে যেমন দেখি তার ধারেকাছে ছিল না ও। আমার মনে হয় অধিনায়কত্ব পাওয়ার পরে রোহিত চাপে রয়েছে। ওকে অনেক সমস্যার মধ্যে পড়তে হচ্ছে।’’

এশিয়া কাপের গ্রুপ পর্বে ভারতের কাছে হেরেছে পাকিস্তান। নিজেদের দু’টো ম্যাচ জিতে গ্রুপের সেরা হিসাবে এশিয়া কাপের সুপার ফোর-এ উঠেছে ভারত। অন্য দিকে ভারতের কাছে হারলেও হংকংকে উড়িয়ে দিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে পাকিস্তান। রবিবার সুপার ফোর-এ আবার মুখোমুখি হবে দুই দল। ভারতের বিরুদ্ধে নামার আগে নজির গড়েছেন বাবর আজমরা। হংকংকে ১৫৫ রানে হারিয়ে আইসিসি-র পূর্ণ সদস্য দেশগুলির মধ্যে টি-টোয়েন্টিতে বড় রানের ব্যবধানে জেতার তালিকায় দু’নম্বরে রয়েছে পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন