Shahid Afridi

পাক ক্রিকেটে বিতর্ক! ১৭ বছর আগে সতীর্থের মদতে পিচ খুঁড়েছিলেন, নিজেরই ‘কীর্তি’ ফাঁস আফ্রিদির

নিজের দোষ স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি। ১৭ বছর আগে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট চলাকালীন তিনি পিচ খুঁড়েছিলেন বলে স্বীকার করেছেন আফ্রিদি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ১৮:৪৬
Share:

নিজের দোষ স্বীকার করেছেন আফ্রিদি। —ফাইল চিত্র

১৭ বছর আগে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট চলাকালীন ফয়জ়লাবাদের পিচ খুঁড়েছিলেন বলে স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি। তিনি স্বীকার করেছেন, ভুল করেছিলেন। কিন্তু এই দায় একার উপর নিচ্ছেন না আফ্রিদি। তাঁর মতে, সতীর্থ শোয়েব মালিক তাঁকে পিচ খুঁড়তে ইন্ধন জুগিয়েছিলেন।

Advertisement

পাকিস্তানের একটি টেলিভিশন অনুষ্ঠানে ২০০৫ সালের সেই টেস্ট নিয়ে মুখ খোলেন আফ্রিদি। তিনি বলেন, ‘‘আমি বোলারদের দিয়ে সব রকম চেষ্টা করছিলাম। কিন্তু কিচ্ছু হচ্ছিল না। আমি শোয়েবকে বলি, আমার ইচ্ছা করছে পিচে গর্ত করে দিই। বল তো অন্তত ঘুরুক।’’

আফ্রিদি জানিয়েছেন, তাঁর প্রস্তাবে সায় দিয়েছিলেন শোয়েব। তিনি বলেন, ‘‘শোয়েব বলেছিল, খুঁড়ে দে। কেউ দেখছে না। তার পর বাকিটা ইতিহাস। এখন দেখলে মনে হয়, সে দিন ওটা না করলেই ভাল হত।’’ পিচ খোঁড়ায় শাস্তি হয়েছিল আফ্রিদির। একটি টেস্ট ও দু’টি এক দিনের ম্যাচে নির্বাসিত করা হয়েছিল তাঁকে।

Advertisement

শুধু সেই টেস্টে নয়, তার পরেও আইসিসির শাস্তির মুখে পড়েছিলেন আফ্রিদি। ২০১০ সালে পার্থে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের ম্যাচে খেলা চলাকালীন বলে কামড় দিয়েছিলেন তিনি। সেই ঘটনা ধরা পড়েছিল ক্যামেরায়। পরে তাঁকে দু’টি টি-টোয়েন্টি ম্যাচে নির্বাসিত করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন