Gautam Gambhir

বিদেশি ক্রিকেটারকে জন্মদিনের শুভেচ্ছা, সেখানেও কোহলিকে খোঁচা গম্ভীরের

গম্ভীর-কোহলির শীতল সম্পর্ক ক্রিকেটপ্রেমীদের কাছে অন্যতম আলোচনার বিষয়। আইপিএলের সময় দু’জনের বিবাদ দেখেছে ক্রিকেট দুনিয়া। তার রেশ রয়ে গিয়েছে এখনও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০৩
Share:

(বাঁ দিকে) বিরাট কোহলি এবং গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

বিরাট কোহলির সঙ্গে গৌতম গম্ভীরের সম্পর্ক এখনও সহজ হয়নি। সুযোগ বুঝে গম্ভীর আরও এক বার খোঁচা দিলেন কোহলিকে। আইপিএলের সময় তাঁদের বিবাদকে কেন্দ্র করে উঠে এসেছিল আরও একটি নাম। আফগানিস্তানের সেই জোরে বোলার নবীন উল হককে জন্মদিনের শুভেচ্ছা জানালেন গম্ভীর। তাঁর শুভেচ্ছাবার্তাতেও থাকল বিবাদের ছোঁয়া।

Advertisement

লখনউ সুপার জায়ান্টসের হয়ে আইপিএলে একাধিক ম্যাচে ভাল পারফরম্যান্স করেছিলেন নবীন। কোহলি-গম্ভীর বিবাদে সরাসরি না জড়ালেও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ব্যাটারের বিরুদ্ধে মুখ খুলেছিলেন তিনিও। সমাজমাধ্যমে একাধিক পোস্টের মাধ্যমেও বিব্রত করার চেষ্টা করেছিলেন আফগান ক্রিকেটার। তখন থেকেই ভারতের ক্রিকেটপ্রেমীদের কাছে পরিচিত নবীন। রবিবার ছিল তাঁর জন্মদিন। আইপিএলের লখনউ ফ্র্যাঞ্চাইজ়ির মেন্টর তাঁর দলের ক্রিকেটারকে শুভেচ্ছা জানিয়েছেন সমাজমাধ্যমে। তাতেও সেই রয়েছে সেই বিবাদে ছোঁয়া।

সমাজমাধ্যমে নবীনকে শুভেচ্ছা জানিয়ে গম্ভীর লিখেছেন, ‘‘শুভ জন্মদিন নবীন উল হক। তোমাকে খুব কম মানুষই পছন্দ করে। কখনও নিজেকে বদলাবে না।’’ মনে করা হচ্ছে, পরোক্ষ ভাবে কোহলির কথা বলেছেন তিনি। নবীনকে পছন্দ না করা মানুষদের মধ্যে গম্ভীর হয়তো কোহলিকেই বোঝাতে চেয়েছেন। গম্ভীরের এই পোস্ট নিয়ে স্বাভাবিক ভাবেই জল্পনা শুরু হয়েছে ক্রিকেটপ্রেমীদের মধ্যে।

Advertisement

আইপিএলের বিতর্কের সময় আফগান ক্রিকেটারের পাশে দাঁড়িয়েছিলেন গম্ভীর। নবীন আফগানিস্তানের বিশ্বকাপের দলেও আসেন। প্রায় আড়াই বছর তিনি আফগানিস্তানের এক দিনের দলে সুযোগ পেয়েছেন। বিশ্বকাপে ভারত-আফগানিস্তান ম্যাচ ১১ অক্টোবর, দিল্লিতে। সেই ম্যাচে আবার নবীন-কোহলি মুখোমুখি হতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন