ICC

ভারতীয় ক্রিকেট বোর্ডের পছন্দের লোকই এলেন আইসিসির চেয়ারম্যান পদে

অকল্যান্ডের বাণিজ্যিক আইনজীবী বার্কলে এর আগে নিউজ়িল্যান্ড ক্রিকেটের প্রধান ছিলেন। ২০২০-র নভেম্বরে প্রথম বার আইসিসির চেয়ারম্যান হন। আবার দু’বছর তিনি আইসিসির প্রধান থাকবেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১৫:৫০
Share:

আইসিসির চেয়ারম্যান পদে পুরনো মুখ। ফাইল ছবি

আইসিসির চেয়ারম্যান পদে টানা দ্বিতীয় বার নির্বাচিত হলেন গ্রেগ বার্কলে। আগামী দু’বছরের জন্য তিনি ক্ষমতায় থাকবেন। প্রত্যাশা মতোই ভারতের জয় শাহও পদ পেলেন। আর্থিক এবং বাণিজ্যিক বিষয়ক কমিটির প্রধান হলেন তিনি। প্রসঙ্গত, বিসিসিআই এ বার কোনও প্রার্থী দেয়নি। তারা সমর্থন করেছে বার্কলেকেই।

Advertisement

বার্কলেকে কোনও প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয়নি। শেষ মুহূর্তে লড়াই থেকে সরে যান জ়িম্বাবোয়ের তাভেঙ্গোয়া মুকুলানি। ফলে বাকিদের সমর্থন পেয়ে সহজেই নির্বাচিত হন বার্কলে। পুনর্নিবাচিত হওয়ার পর বলেছেন, “আইসিসির চেয়ারম্যান পদে দ্বিতীয় বার নির্বাচিত হতে পেরে সম্মানিত। গোটা বিশ্বে ক্রিকেটকে ছড়িয়ে দেওয়ার জন্য গত দু’বছরে আমরা অনেক কাজ করেছি।”

অকল্যান্ডের বাণিজ্যিক আইনজীবী বার্কলে এর আগে নিউজ়িল্যান্ড ক্রিকেটের প্রধান ছিলেন। ২০২০-র নভেম্বরে প্রথম বার আইসিসির চেয়ারম্যান হন। ২০১৫-য় ৫০ ওভারের বিশ্বকাপে ডিরেক্টর পদে ছিলেন তিনি। অর্থাৎ ক্রিকেটে তাঁর ভালই অভিজ্ঞতা হবে।

Advertisement

অন্য দিকে, আইসিসির চেয়ারম্যান না হলেও সবচেয়ে গুরুত্বপূর্ণ কমিটির প্রধান হলেন জয়। আইসিসির এক সূত্র সংবাদ সংস্থাকে বলেছেন, “আইসিসির প্রত্যেক সদস্যই জয়কে এই পদে মেনে নিয়েছেন।” আইসিসির সদস্য দেশগুলি লভ্যাংশের কতটা পাবে, স্পনসরশিপ চুক্তি কী ভাবে পরিচালনা করা হবে সবই ঠিক করবে এই কমিটি। এর আগে এই কমিটির প্রধান হিসাবে ভারতের কারওর বসা নিশ্চিত ছিল। এন শ্রীনিবাসন সে ভাবেই সব ‘ব্যবস্থা’ করে রেখেছিলেন। কিন্তু শশাঙ্ক মনোহর এসে সে সব প্রথা তুলে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন