Harmanpreet Kaur

পাকিস্তান ম্যাচের পরই আইপিএলের নিলাম, তবু হরমনপ্রীতদের ভাবনায় শুধু বিশ্বকাপ

হরমনপ্রীতের আশা, মহিলাদের আইপিএল ভারতের মহিলা ক্রিকেটকে অনেক এগিয়ে দেবে। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের উদাহরণ দিয়েছেন তিনি। যদিও আপাতত তাঁর ভাবনায় শুধু টি-টোয়েন্টি বিশ্বকাপ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৪৫
Share:

আইপিএল নিয়ে আগ্রহী হলেও এখন নিলাম নিয়ে ভাবতে চাইছেন না হরমনপ্রীত। ছবি: টুইটার।

ভারতের অনূর্ধ্ব ১৯ মহিলা ক্রিকেট দল টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। বোনেদের পর এ বার পালা দিদিদের। ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতের প্রথম ম্যাচ ১২ ফেব্রুয়ারি পাকিস্তানের বিরুদ্ধে। তার দু’একদিন পরেই হতে পারে মহিলাদের প্রথম আইপিএলের নিলাম। সে দিকে মন নেই ভারতীয় দলের অধিনায়ক হরমনপ্রীত কৌরের। আপাতত তাঁর চিন্তায় শুধু পাকিস্তান ম্যাচ।

Advertisement

আইপিএল নিয়ে পরে ভাববেন হরমনপ্রীত। এখন টি-টোয়েন্টি বিশ্বকাপই সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে তাঁর কাছে। ভারতীয় দলের অধিনায়ক বলেছেন, ‘‘নিলাম আছে জানি। তার আগে আমাদের একটা খুব গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে। আমরা এখন সেই ম্যাচেই মনঃসংযোগ করার চেষ্টা করছি। অন্য কিছু নিয়ে এখন ভাবার সময় নয়।’’ তিনি আরও বলেছেন, ‘‘বিশ্বকাপ অন্য যে কোনও কিছুর থেকে বেশি গুরুত্বপূর্ণ। আমদের লক্ষ্য ট্রফি। এই প্রতিযোগিতার গুরুত্ব সব খেলোয়াড়ই জানে। মনঃসংযোগ কী ভাবে বজায় রাখতে হয়, তা আমরা জানি। দলের সকলে যথেষ্ট পরিণত। সবাই জানে কীসের গুরুত্ব বেশি।’’

টি-টোয়েন্টি বিশ্বকাপকে গুরুত্ব দিলেও হরমনপ্রীতের আগ্রহ রয়েছে মহিলাদের প্রথম আইপিএল নিয়েও। মহিলাদের প্রিমিয়ার লিগকে স্বাগত জানাচ্ছেন তিনি। মহিলাদের বিগ ব্যাশ লিগ এবং দ্য হান্ড্রেড অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মহিলা ক্রিকেটকে অনেক শক্তিশালী করেছে বলে মনে করেন তিনি। হরমনপ্রীত বলেছেন, ‘‘আমাদের সকলের জন্যই এটা খুব বড় বিষয়। এই প্রতিযোগিতার জন্য অনেক বছর অপেক্ষা করেছি আমরা। অবশেষে এই বছর সেটা শুরু হচ্ছে। মহিলাদের ক্রিকেটের জন্য আগামী দু’তিনটে মাস খুব গুরুত্বপূর্ণ। আমরা দেখেছি মহিলাদের বিগ ব্যাশ লিগ এবং দ্য হান্ড্রেড দু’দেশের মহিলা ক্রিকেটকে কতটা এগিয়ে দিয়েছে। দেখেছি কতটা উন্নতি হয়েছে। আশা করছি আমাদের দেশের মহিলা ক্রিকেটও একই রকম উপকৃত হবে।’’

Advertisement

মহিলাদের আইপিএল নিয়ে হরমনপ্রীত আরও বলেছেন, ‘‘নতুন এই প্রতিযোগিতা নিয়ে আমাদের অন্য রকম অনুভূতি রয়েছে। এটা আমাদের জীবনের সব থেকে বড় পরিবর্তনকারী মুহূর্ত। মেয়েরা সকলেই বুঝতে পারছে। ক্রিকেট এবং নিজেদের খেলার উন্নতির জন্য এটা দারুণ সুযোগ আমাদের কাছে।’’ উল্লেখ্য, মহিলাদের আইপিএলের নিলামের চূড়ান্ত দিন এখনও ঘোষণা করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন