MS Dhoni

এশিয়ান গেমসে ভারতের হকি দলের সোনা জেতার নেপথ্যে মহেন্দ্র সিংহ ধোনি! কী ভাবে?

ভারতীয় ক্রিকেট দলে দীর্ঘ দিন অধিনায়কত্ব করেছেন মহেন্দ্র সিংহ ধোনি। দলকে প্রচুর সাফল্য এনে দিয়েছেন। হকি দলেও একজন ধোনিকে খুঁজে পাওয়া গিয়েছে। কে তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১৮:০৪
Share:

মহেন্দ্র সিংহ ধোনি। — ফাইল চিত্র।

ভারতীয় ক্রিকেট দলে দীর্ঘ দিন অধিনায়কত্ব করেছেন মহেন্দ্র সিংহ ধোনি। দলকে প্রচুর সাফল্য এনে দিয়েছেন। চাপের মুখে ঠান্ডা মাথা তাঁর অন্যতম বৈশিষ্ট্য ছিল। সেই একই মানসিকতা রয়েছে হকি দলের এক সদস্যেরও। তিনি হরমনপ্রীত সিংহ। এশিয়ান গেমসে দলের হয়ে সর্বোচ্চ গোল করে যিনি সোনা জিততে সাহায্য করেছেন। হরমনপ্রীতকে ধোনির সঙ্গে তুলনা করেছেন প্রাক্তন খেলোয়াড় ধনরাজ পিল্লাই।

Advertisement

১৯৯৮ সালে ব্যাংকক এশিয়াডে ধনরাজের নেতৃত্বে সোনা জিতেছিল ভারত। তিনি সংবাদ সংস্থাকে বলেছেন, “হরমনপ্রীতের অধিনায়কত্বের প্রশংসা করতেই হবে। এই সোনা জয়ের পিছনে ওর নেতৃত্বই আসল। ও হল ভারতীয় হকি দলের মহেন্দ্র সিংহ ধোনি। পিছন থেকে গোটা দলকে নেতৃত্ব দেয়। আবেগকে বেশি প্রশ্রয় দেয় না। চাপের মুখে শান্ত থাকতে পারে।”

যে ভাবে দাপট দেখিয়ে জাপানের বিরুদ্ধে ম্যাচ জিতেছে ভারত, তাতে খুশি ধনরাজ। উৎফুল্ল হয়ে তিনি বলেছেন, “এই জয় ইতিহাসের পাতায় লেখা থাকবে। ঐতিহাসিক সোনা। গোটা দল এক হয়ে খেলেছে। এত গুলো গোল করেছে। ফাইনালে আমরা পুরোপুরি শাসন করেছি। চারটে কোয়ার্টারেই ওদের বিরুদ্ধে ভাল খেলেছি। ফাইনালে ৫-১ জেতা মুখের কথা নয়।”

Advertisement

গোটা প্রতিযোগিতায় ভারতের সাজঘর এক থাকার কথাও উঠে এসেছে ধনরাজের মুখে। পিআর শ্রীজেশ, মনপ্রীত সিংহ, ললিত উপাধ্যায়, অমিত রোহিদাসের মতো ক্রিকেটারেরা। সেই জিনিস দেখে ১৯৯৮ সালের কথা মনে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন