England

গড় ১০০.৮৮! অপরাজিত ১৮৪ রান করে অন্য সেঞ্চুরি ব্রুকের

ওয়েলিংটনে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও ইংল্যান্ডের দাপট। প্রথম দিন ৬৫ ওভারে স্টোকসরা তুললেন ৩১৫ রান। দাপুটে ব্যাটিংয়ের সুবাদে ব্রুকের টেস্ট গড় ১০০ ছাড়িয়ে গেল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:২১
Share:

নিউ জ়িল্যান্ডের পর শতরানের পর ব্রুক। ছবি: আইসিসি।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম দিনের শেষে ভাল জায়গায় ইংল্যান্ড। জো রুট এবং হ্যারি ব্রুকের জোড়া শতরানের সুবাদে ইংল্যান্ডের রান ৩ উইকেটে ৩১৫। সব থেকে উল্লেখযোগ্য হল, টেস্ট ক্রিকেটে ব্রুকের ইনিংস প্রতি গড় রান ১০০ ছাড়িয়ে গেল।

Advertisement

প্রথম দিনের শেষে ব্রুক অপরাজিত রয়েছেন ১৮৪ রানে। ১৬৯ বলে ২৪টি চার এবং ৫টি ছয়ের সাহায্যে এই ইনিংসের পর টেস্টে তাঁর গড় ১০০.৮৮। এখনও পর্যন্ত ছ’টি টেস্ট খেলে ব্রুকের সংগ্রহ ৮০৭ রান। চারটি শতরান করেছেন তিনি। রয়েছে তিনটি অর্ধশতরানের ইনিংসও। শুক্রবারের ইনিংসই টেস্টে ব্রুকের সর্বোচ্চ রানের ইনিংস। শনিবার তাঁর সামনে টেস্টে প্রথম দ্বিশতরান করার সুযোগ থাকছে।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশি গড় ডন ব্র্যাডম্যানের। তিনি ৫২টি ম্যাচে ৯৯.৯৪ গড়ে করেছিলেন ৬৯৯৬ রান। দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ারই অ্যাডাম ভোজেস। ২০টি টেস্টে ৬১.৮৭ গড়ে করেছিলেন ১৪৮৫ রান। তৃতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার গ্রেম পোলক। তিনি ২৩টি টেস্টে ৬০.৯৭ গড়ে করেছিলেন ২২৫৬ রান। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে অপরাজিত থাকায় টেস্ট ক্রিকেটে গড় রানে সকলকে ছাপিয়ে গেলেন ব্রুক। এই টেস্টের আগে পাঁচটি টেস্টে ব্রুক ৭৭.৮৭ গড়ে ৬২৩ রান করেছিলেন। আউট হয়ে গেলে অবশ্য ১০০-র বেশি গড় ধরে রাখতে পারবেন না তিনি।

Advertisement

২২ গজে ব্রুকের সঙ্গে অপরাজিত রয়েছেন রুট। প্রথম দিনের শেষে তাঁর সংগ্রহ ১০১ রান। ইংল্যান্ডের শুরুটা অবশ্য এতটা ঝকঝকে ছিল না। মাত্র ২১ রানেই ৩ উইকেট হারিয়েছিলেন সফরকারীরা। দুই ওপেনার জ্যাক ক্রলি (২) এবং বেন ডাকেট (৯) শুরুতেই আউট হয়ে যান। রান পাননি তিন নম্বরে নামা অলি পোপও (১০)। চাপের মুখে দলের ইনিংসের হাল ধরেন রুট এবং ব্রুক। তাঁরাই সামলান শুরুর ধাক্কা। চতুর্থ উইকেটে তাঁদের অবিচ্ছিন্ন জুটিতে উঠেছে ২৯৪ রান। খারাপ আবহাওয়ার জন্য প্রথম দিন খেলা হয়েছে ৬৫ ওভার। যদিও তা ইংল্যান্ডের স্কোরবোর্ডের দিকে তাকালে বোঝা সম্ভব নয়। ওভার প্রতি ৪.৮৪ গড়ে রান তুলেছেন ইংল্যান্ডের ব্যাটাররা। সব থেকে আগ্রাসী ছিলেন ব্রুকই। তাঁর দাপুটে ব্যাটিংয়ের সামনে নিউ জ়িল্যান্ডের কোনও বোলারই তেমন সুবিধা করতে পারেননি। নিউ জ়িল্যান্ডের পক্ষে ম্যাট হেনরি ৬৪ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন। টিম সাউদি ৪৮ রানে ১ উইকেট পেয়েছেন। একমাত্র তাঁর বলই কিছুটা সমীহের সঙ্গে খেলেছেন ইংল্যান্ডের ব্যাটাররা।

কোচ ব্রেন্ডন ম্যাকালামের পরামর্শ মতো টেস্টেও আগ্রাসী ব্যাটিং করছেন বেন স্টোকসরা। যাকে বলা হচ্ছে বাজ়বল ক্রিকেট। ইংরেজদের আগ্রাসন থেকে রেহাই পাচ্ছে না কোচের দেশও!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন