India vs Australia

স্মিথদের হারালেই কি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত? রোহিতদের সামনে কঠিন অঙ্ক

অস্ট্রেলিয়াকে হারাতে পারলেই কি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা নিশ্চিত ভারতের? না কি তার পরেও কঠিন অঙ্ক রয়েছে রোহিত শর্মাদের সামনে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৪১
Share:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে জিতলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা নিশ্চিত নয় রোহিত, কোহলিদের। —ফাইল চিত্র

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার লড়াই খুব সহজ নয় ভারতের। তার জন্য অস্ট্রেলিয়াকে হারাতে হবে রোহিত শর্মাদের। কিন্তু অস্ট্রেলিয়াকে হারালেই কি জায়গা পাকা হয়ে যাবে ভারতের? ফাইনালে উঠতে কী অঙ্ক রয়েছে ভারতের সামনে?

Advertisement

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ৭ জুন। তার আগে তিনটি সিরিজ় রয়েছে। ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে চার টেস্টের সিরিজ়, শ্রীলঙ্কা ও নিউ জ়িল্যান্ডের মধ্যে দুই টেস্টের সিরিজ় এবং দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ়ের মধ্যে দুই টেস্টের সিরিজ়। এই সিরিজ়গুলির উপরেই নির্ভর করবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোন দু’টি দল খেলবে।

অস্ট্রেলিয়া সব থেকে ভাল জায়গায় রয়েছে। তাদের পয়েন্টের শতাংশ ৭৫.৫৬। দ্বিতীয় স্থানে থাকা ভারতের থেকে ১৭ পয়েন্টের শতাংশে এগিয়ে তারা। যদি অস্ট্রেলিয়া ভারতের বিরুদ্ধে চারটি টেস্টেই হারে ও অন্য দিকে নিউ জ়িল্যান্ডকে শ্রীলঙ্কা দু’টি টেস্টেই হারায়, তবেই একমাত্র অস্ট্রেলিয়া ফাইনালে উঠতে পারবে না। তবে তার সম্ভাবনা খুব কম।

Advertisement

ভারত দ্বিতীয় স্থানে থাকলেও তাদের সামনে অঙ্ক খুব একটা সহজ নয়। ভারত যদি অস্ট্রেলিয়াকে ৪-০, ৩-১ বা ৩-০ ব্যবধানে হারায় তা হলে তাদের ফাইনাল খেলা নিশ্চিত। কিন্তু যদি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রোহিতরা সিরিজ় ২-২ ড্র করেন ও শ্রীলঙ্কা নিউ জ়িল্যান্ডকে ২-০ ব্যবধানে হারায় তা হলে ভারত ফাইনালে উঠতে পারবে না। আবার যদি ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ় ১-১ ড্র করে এবং দক্ষিণ আফ্রিকা ২-০ ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজ়কে হারায় তা হলেও ভারত লড়াই থেকে বেরিয়ে যাবে।

এই পরিসংখ্যান থেকে স্পষ্ট এক ও দু’নম্বরে থাকলেও এখনও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা নিশ্চিত নয় অস্ট্রেলিয়া ও ভারতের। যে কোনও ফলাফল হতে পারে। এই সিরিজ়ের উপরেই সব কিছু নির্ভর করছে। নাগপুরে তাই শুরুটা ভাল করতে চাইছেন রোহিতরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন