IPL Auction 2024

আইপিএল নিলামে বিক্রি না হলেও ক্রিকেটারেরা খেলতে পারবেন ক্রোড়পতি লিগে, কোন নিয়মে?

মঙ্গলবার দুবাইয়ে আইপিএলের নিলামে হবে ৩৩৩ জন ক্রিকেটারের ভাগ্যপরীক্ষা। সেখানে কোনও দল না কিনলেও ক্রিকেটারদের সুযোগ থাকবে আইপিএলে খেলার। কোন নিয়মে এটা সম্ভব?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৩:০১
Share:

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র

আইপিএলের নিলামে নামছেন ৩৩৩ জন ক্রিকেটার। জায়গা খালি ৭৭ জনের। অর্থাৎ, অন্তত ২৫৬ জন ক্রিকেটার কোনও দল পাবেন না। কিন্তু তার পরেও তাঁদের আইপিএল খেলার সম্ভাবনা রয়েছে। তার জন্য রয়েছে বিশেষ নিয়ম। কী সেই নিয়ম?

Advertisement

আইপিএলের প্রথম রাউন্ডে যে সব ক্রিকেটারদের কোনও দল কিনবে না, তাঁদেরও সুযোগ থাকবে পরের রাউন্ডে বিক্রি হওয়ার। কারণ, শেষ বেলায় সেই ক্রিকেটারদের নাম আরও এক বার ডাকা হবে। তখন কোনও ফ্র্যাঞ্চাইজ়ি চাইলে তাঁদের মধ্যে কাউকে কিনতে পারে। অনেক সময় নিলামের শুরুতে বড় নামের দিকে ঝোঁক থাকে ফ্র্যাঞ্চাইজ়িগুলির। তার পর নিলামের শেষের দিকে ঘরোয়া ক্রিকেটারদের দিকে তাকায় তারা। তখনই সেই ক্রিকেটারদের দলে নেওয়া হতে পারে।

যদি আইপিএলের নিলাম শেষ হয়ে যাওয়ার পরেও কোনও ক্রিকেটার দল না পান তার পরেও তাঁর খেলার সুযোগ রয়েছে। যদি প্রতিযোগিতা শুরুর আগে বা প্রতিযোগিতা চলাকালীন কোনও ক্রিকেটার চোট পান তা হলে তাঁর পরিবর্ত হিসাবে অন্য কোনও ক্রিকেটারকে নেওয়া যাবে। তবে সেটা নিলামে নথিভুক্ত ক্রিকেটারদের মধ্যে থেকেই। অর্থাৎ, বাইরের কাউকে নিতে পারবে না ফ্র্যাঞ্চাইজ়িগুলি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন