Ravi Shastri

Ravi Shastri: সাতটি মিসড কল পেয়ে ধারাভাষ্য ছেড়ে সোজা ভারতীয় দলের সাজঘরে, কোচ হওয়ার গল্প শোনালেন শাস্ত্রী

শাস্ত্রী বলেছেন, ‘‘আমার কোনও ধারনাই ছিল না। ওভালে ভারত-ইংল্যান্ড টেস্টের ধারাভাষ্য দিচ্ছিলাম। কাজের মাঝে বিরতির সময় দেখি ছয়-সাতটা মিসড কল।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ২২:০৩
Share:

রবি শাস্ত্রী। ফাইল ছবি।

আগে থেকে জানা ছিল না তাঁর। হঠাৎ করেই দায়িত্ব নিতে হয় ভারতীয় ক্রিকেট দলের। প্রায় যুদ্ধকালীন দ্রুততার সঙ্গে বিরাট কোহলীদের কোচ হওয়ার কথা বলেছেন রবি শাস্ত্রী। ধারাভাষ্যকারদের ঘর থেকে সোজা তাঁকে ছুটতে হয়েছিল ভারতীয় দলের সাজঘরে।

২০১৪ সালে ভারতীয় দলের কোচের দায়িত্ব নেন শাস্ত্রী। ঠিক সে সময় তিনি ব্যস্ত ছিলেন ধারাভাষ্যের কাজে। শাস্ত্রী বলেছেন, ‘‘আমার কোনও ধারনাই ছিল না। ওভালে ভারত-ইংল্যান্ড টেস্টের ধারাভাষ্য দিচ্ছিলাম। কাজের মাঝে বিরতির সময় দেখি ছয়-সাতটা মিসড কল। হ্যাঁ সাতবারই ফোন এসেছিল। পাল্টা ফোন করি ওই নম্বরে। এত বার ফোন করার কারণ জানতে চাই। ও প্রান্ত থেকে বিসিসিআইয়ের এক জন বলেন, ‘আমরা চাই আপনি কাল থেকেই দলের দায়িত্ব নিন। যে কোনও মূল্যে আপনাকে প্রয়োজন।’ তাঁকে আমি বলি, ‘এত দ্রুত কী ভাবে সিদ্ধান্ত নেব। পরিবারের সঙ্গে কথা বলতে হবে। অর্থনৈতিক ভাবে যাদের সঙ্গে যুক্ত, তাদের সঙ্গে কথা বলতে হবে। কিন্তু তিনি আমাকে বললেন বোর্ডই সব বুঝে নেবে।’’

Advertisement

শাস্ত্রী জানিয়েছেন, এর পরেই তিনি সোজা ধারাভাষ্যকারদের থেকে বেরিয়ে যান। ভারতীয় দলের প্রাক্তন কোচ আরও বলেছেন, ‘‘ওঁকে বলেছিলাম আপনি দেখুন কখন আমি দলের সঙ্গে যোগ দিচ্ছি। কিন্তু আমার সঙ্গে শুধু জিনস আর বুট ছিল। ওই অবস্থাতেই আমার চাকরি পরিবর্তন হয়ে গেল।’’ অর্থাৎ, কোচিং করানোর মতো পোশাক বা অন্যান্য প্রয়োজনীয় জিনিস কিছুই ছিল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন