World Cup

‘ধোনির সঙ্গে সম্পর্ক ভাল ছিল না, মতবিরোধ হত’, ১২ বছর পরে মুখ খুললেন কে?

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হবে ক্রিকেট বিশ্বকাপ। ১০টি দল লড়বে ট্রফি জয়ের লড়াইয়ে। তার আগে দলগত ঐক্যের কথা রোহিতদের মনে করিয়ে দিলেন প্রাক্তন ক্রিকেটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩০
Share:

মহেন্দ্র সিংহ ধোনি। — ফাইল চিত্র।

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হবে ক্রিকেট বিশ্বকাপ। ১০টি দল লড়বে ট্রফি জয়ের জন্য। বিশ্বকাপ জিততে গেলে শুধুমাত্র ব্যক্তিগত নৈপুণ্যের উপর নির্ভর করলে চলে না, চাই দলগত ঐক্যও। দলের কার সঙ্গে কার কেমন সম্পর্ক তার উপরেও অনেক কিছু নির্ভর করে। সম্প্রতি শান্তাকুমারণ শ্রীসন্থের একটি মন্তব্য সেই বিষয়ে জল্পনা বাড়িয়েছে। শ্রীসন্থ সাফ জানিয়েছেন, ২০১১ বিশ্বকাপে তাঁর সঙ্গে মহেন্দ্র সিংহ ধোনির সম্পর্ক ভাল না থাকলেও, দলগত ঐক্য থাকায় পারফরম্যান্সে প্রভাব পড়েনি।

Advertisement

এখনকার ভারতীয় দলে রোহিত শর্মা এবং বিরাট কোহলির সম্পর্ক নিয়ে অতীতে অনেক চর্চা হয়েছে। শোনা গিয়েছে, দলে নাকি দুই ক্রিকেটারের দু’টি আলাদা দল রয়েছে। তবে পরের দিকে সেই জল্পনা, মতপার্থক্যের কথা দু’জনেই উড়িয়ে দিয়েছেন। এখন আর সেই চর্চাও হয় না।

শ্রীসন্থ বলেছেন, “আমার সঙ্গে ধোনি ভাইয়ের মতের মিল হত না। কিন্তু এখন ক্রিকেটীয় দৃষ্টিভঙ্গি দিয়ে দেখলে বলব, ধোনি সবার পাশেই দাঁড়িয়েছে। কিছু কিছু পরিস্থিতিতে অধিনায়ক অন্য রকম ভাবতেই পারে। দলগত খেলায় এটা মেনে নিতেই হবে।”

Advertisement

কী ভাবে ধোনি শুধু দলের কথাই বার বার বলতেন সেটাও উল্লেখ করেছেন শ্রীসন্থ। বলেছেন, “কোনও বিশেষ ক্রিকেটারের নাম উঠলেই ধোনি বলত, কেন স্রেফ ২-৩ জনকে নিয়ে কথা হবে। দলের প্রত্যেকে ভাল খেলেছে বলেই আমরা জিতেছি। ধোনির সব সময় দলকে আগে রাখত। সব সময় ট্রফি তুলে দিত দলের সবচেয়ে কমবয়সি সদস্যের হাতে। প্রত্যেকের কঠোর পরিশ্রমের কারণে আমরা বিশ্বকাপ জিততে পেরেছিলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন