Ian Chappell

Virat Kohli: কোহলী ব্যতিক্রমী, রুট খারাপ, দুই অধিনায়কের কাঁটাছেড়া করলেন ইয়ান চ্যাপেল

দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ হেরে সেই ফরম্যাটের অধিনায়কত্বই ছেড়ে দিয়েছিলেন বিরাট কোহলী। সেই কোহলীরই দরাজ প্রশংসা করলেন ইয়ান চ্যাপেল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১৪:৫২
Share:

দুই অধিনায়ককে নিয়ে চ্যাপেল ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ হেরে সেই ফরম্যাটের অধিনায়কত্বই ছেড়ে দিয়েছিলেন বিরাট কোহলী। সেই কোহলীরই দরাজ প্রশংসা করলেন ইয়ান চ্যাপেল। একই সঙ্গে কটাক্ষ করেছেন জো রুটকে। ভারতের প্রাক্তন অধিনায়ককে ‘ব্যতিক্রমী অধিনায়ক’ বলেছেন চ্যাপেল। কিন্তু ইংল্যান্ডের অধিনায়ক সম্পর্কে তাঁর মত, ‘ভাল ব্যাটার, কিন্তু খারাপ অধিনায়ক।’

Advertisement

এক ওয়েবসাইটে নিজের কলামে চ্যাপেল লিখেছেন, “আপনাদের দু’জন অধিনায়কের কথা বলি। একজন দারুণ কাজ করেছে, আর একজন ব্যর্থ। কোহলী যে অধিনায়ক হিসেবে ব্যতিক্রমী, সেটা নিয়ে কোনও সন্দেহই নেই। খেলার সম্পর্কে আগ্রহ একফোঁটা না কমিয়ে দলকে দারুণ ভাবে পরিচালিত করেছে। অজিঙ্ক রহাণের মতো সহ-অধিনায়কের সাহায্যে ভারতকে এমন উচ্চতায় নিয়ে গিয়েছিল যা আর কোনও অধিনায়ক পারেনি।”

রুটের সম্পর্কে চ্যাপেলের মত, “অধিনায়ক হিসেবে ও ব্যর্থ। বাকিদের থেকে অনেক বেশি বার দেশকে নেতৃত্ব দিয়েও। রুট নিজে বা ইংল্যান্ড ক্রিকেটের কোনও দেবতা এসে বললেও আমার যায় আসে না। আমি বলব, রুট ভাল ব্যাটার কিন্তু খারাপ অধিনায়ক।”

Advertisement

কোহলীর আরও প্রশংসা করে চ্যাপেল বর্ণনা করেছেন, কী ভাবে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং মহেন্দ্র সিংহ ধোনির উত্তরাধিকার হিসেবে নিজেকে তুলে ধরতে পেরেছিলেন তিনি। চ্যাপেল লিখেছেন, “সৌরভ এবং ধোনির যোগ্য উত্তরসূরি হিসেবে কোহলী সাত বছর তিলে তিলে দলটাকে গড়েছে। দক্ষিণ আফ্রিকায় সিরিজ হার ওর জীবনের সব থেকে হতাশাজনক মুহূর্ত। তা-ও আবার প্রথম টেস্ট জিতে ১-০ এগিয়ে থাকায়। তবে টেস্টে দলকে সবার উপরে তুলে নিয়ে যাওয়া কোহলীর জীবনের অন্যতম সেরা মুহূর্ত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন