ICC ODI World Cup 2023

বাংলাদেশে পদ্মা সেতুর নীচে বিশ্বকাপ ক্রিকেটের ট্রফি, ছুঁয়ে দেখলেন মুশফিকুরেরা

তিন দিনের সফরে বাংলাদেশে রয়েছে এক দিনের বিশ্বকাপ ট্রফি। বুধবার রাত পর্যন্ত বাংলাদেশে থাকবে সেটি। সোমবার পদ্মা সেতুর নীচে রাখা হয়েছিল ট্রফিটিকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৬:২৪
Share:

এক দিনের বিশ্বকাপ ট্রফির সঙ্গে বাংলাদেশের ক্রিকেটারেরা। ছবি: আইসিসি।

বিশ্ব সফরে বেরিয়েছে এক দিনের বিশ্বকাপ ট্রফি। এই সফরের অংশ হিসাবে সোমবার ট্রফি পৌঁছেছে বাংলাদেশে। বিশ্বকাপ ট্রফির সফর ঘিরে বাংলাদেশে তৈরি হয়েছে উন্মাদনা। হচ্ছে নানা অনুষ্ঠান।

Advertisement

আইসিসির রীতি অনুযায়ী যে দেশে ট্রফি যায়, সেখানকার কোনও বিশেষ স্থানে বা পরিচিত স্থাপত্যের নীচে ট্রফি রেখে ছবি তোলা হয়। আগের বার বাংলাদেশের সংসদ ভবনের সামনে ট্রফির ছবি তোলা হয়েছিল। এ বার বেছে নেওয়া হয়েছে পদ্মা সেতুকে। সোমবার বিকালে পদ্মা সেতুর মাওয়া পয়েন্টে এক নম্বর পিলারের কাছে রাখা হয় ট্রফিটি। সাজানো নদীর পারে প্রথমে আইসিসির ফটোসেশন হয়। পরে স্থানীয় সংবাদমাধ্যমকে বিশ্বকাপ ট্রফির ছবি তোলার সুযোগ দেওয়া হয়।

মঙ্গলবার সকালে বিশ্বকাপ ট্রফি নিয়ে যাওয়া হয় মিরপুরে শের-ই বাংলা স্টেডিয়ামে। সেখানে বিশ্বকাপ ট্রফি ছুঁয়ে দেখার সুযোগ পান বাংলাদেশের জাতীয় দলের ক্রিকেটারেরা। ছিলেন বাংলাদেশের জাতীয় মহিলা দলের ক্রিকেটারেরাও। তাঁরাও ট্রফির সঙ্গে ছবি তোলেন। ঘণ্টা তিনেকের এই অনুষ্ঠানে বাংলাদেশের ক্রিকেট কর্তারা ছাড়াও ছিলেন প্রাক্তন ক্রিকেটারেরাও। অনুষ্ঠান শুরুর কিছুটা আগেই স্টেডিয়ামে চলে আসেন ক্রিকেটারেরা। সাজঘর থেকে মঞ্চে ট্রফি নিয়ে আসেন মুশফিকুর রহিম।

Advertisement

প্রথম দু’দিনের অনুষ্ঠানে সাধারণ ক্রিকেটপ্রেমীদের প্রবেশাধিকার ছিল নিয়ন্ত্রিত। তাঁরা বিশ্বকাপ ট্রফি দেখার সুযোগ পাবেন বুধবার। সে দিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত একটি শপিং কমপ্লেক্সে সাধারণ ক্রিকেটপ্রেমীদের দেখার জন্য রাখা থাকবে ট্রফিটি।

বাংলাদেশ থেকে এক দিনের বিশ্বকাপের ট্রফিটি নিয়ে যাওয়া হবে কুয়েতে। ১০ এবং ১১ অগস্ট কুয়েতে থাকবে ট্রফিটি। ১২ এবং ১৩ অগস্ট ট্রফি থাকবে বাহারিনে। ১৪ এবং ১৫ অগস্ট ট্রফি আসবে ভারতে। তার পর ইংল্যান্ড, ফ্রান্স-সহ বিভিন্ন দেশ ঘুরে আগামী ৪ সেপ্টেম্বর পাকাপাকি ভাবে ভারতে আসবে ট্রফিটি। এক দিনের বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন