Mithali Raj

Mithali Raj: বিশ্বকাপের প্রথম ম্যাচেই বিশ্বরেকর্ড, সচিন-মিয়াঁদাদের কৃতিত্বে ভাগ বসালেন মিতালি

পাঁচটি করে বিশ্বকাপ খেলার নজির রয়েছে নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ডেবি হকলে এবং ইংল্যান্ডের শার্লট এডওয়ার্ডসের। তাঁদের ছাপিয়ে গেলেন ভারতের মিতালি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ১৮:৩২
Share:

মিতালি রাজ। —ফাইল ছবি

পাকিস্তানের বিরুদ্ধে রবিবার মাঠে নামার সঙ্গেই বিশ্বরেকর্ড গড়লেন ভারতের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ। বিশ্বের প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে ছ’টি বিশ্বকাপ খেলার নজির গড়লেন তিনি। ছুঁয়ে ফেললেন সচিন তেন্ডুলকরকেও।

Advertisement

২০০০ সালে প্রথম বিশ্বকাপ খেলেন মিতালি। তার পর একে একে ২০০৫, ২০০৯, ২০১৩, ২০১৭ এবং ২০২২ বিশ্বকাপেও দেশের প্রতিনিধিত্ব করলেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা মহিলা ব্যাটার। টানা ছ’টি বিশ্বকাপে ভারতের জার্সি গায়ে মাঠে নামলেন তিনি। এমন কৃতিত্ব এখনও পর্যন্ত বিশ্বের আর কোনও মহিলা ক্রিকেটারের নেই। পাঁচটি করে বিশ্বকাপ খেলার নজির রয়েছে নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ডেবি হকলে এবং ইংল্যান্ডের শার্লট এডওয়ার্ডসের। তাঁদের ছাপিয়ে গেলেন ভারতের মিতালি।

শুধু এটুকুই নয়। ভারতের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ছ’টি বিশ্বকাপ খেলার নজির গড়লেন মিতালি। প্রথম ভারতীয় হিসেবে এই রেকর্ড সচিনের। প্রাক্তন তারকা ক্রিকেটার ১৯৯২, ১৯৯৬, ১৯৯৯, ২০০৩, ২০০৭ এবং ২০১১ এক দিনের বিশ্বকাপে ভারতের প্রতিনিধিত্ব করেন। তাঁর সেই কৃতিত্বে এবার ভাগ বসালেন মিতালি।

Advertisement

মিতালি বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে ছ’টি বিশ্বকাপ খেলার কৃতিত্ব অর্জন করলেন। ভারতীয় মহিলা দলের অধিনায়কের আগের দু’জন হলেন সচিন এবং পাকিস্তানের প্রাক্তন তারকা জাভেদ মিয়াঁদাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন