ICC World Cup 2023

কোহলিকে দিয়ে হবে না, বিশ্বকাপে ধোনি, সচিনের পরামর্শ চাই! মত প্রাক্তন ক্রিকেটারের

ঘরের মাঠে বিশ্বকাপ খেলবেন রোহিতেরা। প্রত্যাশার চাপ থাকবেই। সেই চাপ সামলাতে না পারলে ভাল পারফরম্যান্স করা সম্ভব নয়। এমনই মনে করছেন এক বিশ্বজয়ী প্রাক্তন ক্রিকেটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪৭
Share:

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

বিশ্বকাপ জিততে হলে ভারতের দরকার মহেন্দ্র সিংহ ধোনি এবং সচিন তেন্ডুলকরকে। প্রতিযোগিতা শুরুর আগে রোহিত শর্মার দলের সঙ্গে কিছু দিন থাকা উচিত দুই প্রাক্তন ক্রিকেটারের। এমনই মত অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের।

Advertisement

ঘরের মাঠে বিশ্বকাপ। ২০১১ সালের পুনরাবৃত্তি করতে পারবে ভারতীয় দল। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, এ বার ট্রফি জয়ের অন্যতম দাবিদার রোহিতেরা। গিলক্রিস্টের মতে, সেই সম্ভাবনা বৃদ্ধি করতে পারে দুই প্রাক্তন ক্রিকেটারের পরামর্শ। বিশ্বকাপ নিয়ে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘‘এক জন ভারতীয় ক্রিকেটারের নিজের দেশে খেলতে কেমন লাগে, বলতে পারব না। যদিও ব্যাপারটা ভীষণ আকর্ষণীয়। আমি ভারতীয় দলের দায়িত্বে থাকলে মহেন্দ্র সিংহ ধোনি এবং সচিন তেন্ডুলকরকে ছেলেদের সঙ্গে কয়েক দিন থাকতে বলতাম। ওদের বিশাল অভিজ্ঞতা দিয়ে দলকে সাহায্য করতে পারবে।’’ ধোনি, সচিনের পরামর্শ বিশ্বকাপের মতো বড় আসরে ভারতীয় দলের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে বলে মনে করছেন গিলক্রিস্ট।

ভারতীয় দলে বিরাট কোহলি রয়েছেন। যাঁর বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা রয়েছে। তার পরেও কেন ধোনি, সচিনকে দরকার? কোহলির বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতার উপর ভরসা রাখতে পারছেন না গিলক্রিস্ট। তিনি বলেছেন, ‘‘কোহলি অবশ্যই ভারতীয় দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ সদস্য। ২০১১ সালেও কোহলি দলের অংশ ছিল। তবে খুব গুরুত্বপূর্ণ সদস্য ছিল না সে সময়। তখন কোহলিকে ভারতীয় দলের ভবিষ্যত হিসাবে বিবেচনা করা হত। ঘরের মাঠে বিশ্বকাপ খেলার চাপ ততটা সামলাতে হয়নি ওকে। কারণ এই চাপ সিনিয়রদের উপরেই বেশি থাকে। ধোনি, সচিনেরা কী ভাবে চাপ সামলেছিল, সেটা জানা গুরুত্বপূর্ণ। সমর্থকদের প্রত্যাশার চাপ সামলাতে পারলে সেরা ক্রিকেট খেলা সম্ভব।’’

Advertisement

ভারত-অস্ট্রেলিয়ার তিন ম্যাচের এক দিনের সিরিজ়কে গুরুত্ব দিচ্ছেন গিলক্রিস্ট। তাঁর মতে, এর থেকে ভাল প্রস্তুতি হতে পারে না। বিশ্বকাপ জয়ের অন্যতম দুই দাবিদার পরস্পরের বিরুদ্ধে খেললে নিজেদের শক্তি এবং দুর্বলতা ভাল করে বুঝতে পারবে। যা বিশ্বকাপের লড়াইয়ে দু’দলকেই সাহায্য করবে বলে মনে করেন প্রাক্তন ক্রিকেটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন