Pakistan Cricket

পাকিস্তানের ক্রিকেটে কাকার ছায়া তাড়া করে বেড়াচ্ছে ভাইপোকে

দেশের হয়ে বিশ্বকাপ জিতেছেন ইনজামাম। ইমামকে তাই সব সময় আতশকাচের তলায় থাকতে হয়। সেই চাপ কী করে দূর করেন, সম্প্রতি এক সাক্ষাৎকারে জানালেন ইমাম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১৯:৫৭
Share:

পাকিস্তানের ক্রিকেটে কাকার সাফল্যের চাপ রয়েছে ভাইপোর উপর। ফাইল ছবি

গত কয়েক বছর ধরেই পাকিস্তানের জাতীয় দলের নিয়মিত সদস্য ইমাম উল হক। সব ফরম্যাটেই তিনি সাবলীল। তবে প্রতি মুহূর্তে তাঁকে তাড়া করে বেড়ায় প্রত্যাশা। কারণ তিনি প্রাক্তন ক্রিকেটার তথা অধিনায়ক ইনজামাম উল হকের ভাইপো। দেশের হয়ে বিশ্বকাপ জিতেছেন ইনজামাম। ইমামকে তাই সব সময় আতশকাচের তলায় থাকতে হয়। সেই চাপ কী করে দূর করেন, সম্প্রতি এক সাক্ষাৎকারে জানালেন ইমাম।

Advertisement

পাকিস্তানের ওপেনার মজা করে বলেছেন, “সত্যি বলতে মাঝেমাঝে মনে হয় কাকাকে গিয়ে বলি, আমার কী দোষ?” এর পরেই তিনি বলেছেন, “আসলে কিছু কিছু জিনিস জীবনে না চাইতেই চলে আসে। সবাই বলে আমি ব্যাপারটাকে ভাল ভাবে সামাল দিয়েছি। কিন্তু আমার মনে হয়, পারিনি। স্রোতের সঙ্গে এগিয়ে গিয়েছি। আর কোনও বিকল্প ছিল না। আমি কঠোর পরিশ্রম করেই জাতীয় দলে এসেছি। দুটো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছি। ৪৫টা প্রথম শ্রেণির ম্যাচে ৫০-এর উপর গড় রয়েছে। তার পরেই জাতীয় দলে সুযোগ পেয়েছি।”

চাপের মুখেও তাঁর পাশে দাঁড়ানোর জন্য পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে ধন্যবাদ দিয়েছেন ইমাম। বলেছেন, “মিথ্যা কথা বলব না, প্রথম দিকে একেবারেই চাপ সামলাতে পারতাম না। বুঝতেই পারতাম না কী করব। বাবরের নাম আলাদা করতে করতেই হবে। আমার পাশে দাঁড়িয়ে দুর্দান্ত ভূমিকা পালন করেছে। একসঙ্গে অনেক ক্রিকেট খেলেছি আগে। ও-ও কোনও সমস্যায় পড়লে আমরা একসঙ্গে আলোচনা করতাম। আমাদের পরিবারে সবাই লড়াকু। সহজে কেউ হাল ছাড়ি না। তাই আমিও ছাড়িনি। কঠোর পরিশ্রম করে গিয়েছি। আমার পাশেও ভাল মানুষেরাই ছিল।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন