Under 19 World Cup Cricket

Under-19 World Cup 2022: যশ-বিকির দাপটে দক্ষিণ আফ্রিকাকে হারাল ছোটরা, জয় দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু ভারতের

প্রথম ম্যাচ জেতায় অনেকটাই আত্মবিশ্বাস বাড়ল ভারতের ছোটদের। এখন দেখার পরের ম্যাচগুলিতে এই ধারাবাহিকতা তারা বজায় রাখতে পারে কি না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২২ ১৪:২৮
Share:

উল্লাস ভারতের ছোটদের ছবি: টুইটার

বিরাট কোহলীরা হারলেও ভারতের ছোটরা হারাল দক্ষিণ আফ্রিকাকে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচে ৪৫ রানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দুরন্ত শুরু করল ভারত। ভাল ব্যাট করলেন দলের অধিনায়ক যশ ঢুল। বল হাতে বড় ভূমিকা নিলেন বিকি ওস্টওয়াল।

Advertisement

শনিবার গায়ানায় নির্ধারিত সময় ম্যাচ শুরু করা যায়নি। বৃষ্টির জন্য ম্যাচ বন্ধ ছিল ৩০ মিনিট। তার পরে টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। আর শুরু থেকেই ভারতীয় ব্যাটারদের উপরে চাপ সৃষ্টি করে তারা। দুই ওপেনারের উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল যশ ঢুলের দল। ১১ রানের মধ্যে ফিরে যান হর্নুর সিংহ ও অঙ্গক্রিশ রঘুবংশী। সেই জায়গা থেকে ভারতকে ম্যাচে ফেরান অধিনায়ক যশ ঢুল। ১০০ বলে ৮২ রান করেন তিনি। ৫৪ বলে ৩১ রান করেন শেখ রশিদ।

আফিউ এমন্যাদার বল সামলাতে পারছিলেন না ভারতীয় ওপেনারেরা। দ্বিতীয় ওভারের চতুর্থ বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান বাঁ-হাতি ব্যাটার হর্নুর। ষষ্ঠ ওভারের প্রথম বলে আউট হন অঙ্গক্রিশ। সেই জায়গা থেকে ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরেন অধিনায়ক যশ ঢুল ও শেখ রশিদ। ৭১ রান যোগ করে এই জুটি। এক দিক থেকে উইকেট পড় থাকলেও যশ ধৈর্য হারাননি। অধিনায়কের দায়িত্ব পালন করেছেন উইকেটে পড়েছিলেন তিনি। ব্যাট হাতে যদি এ দিনের ত্রাতা হন যশ, বল হাতে নায়ক বিকি ওস্টওয়াল। বিশ্বকাপের প্রথম ম্যাচে পাঁচ উইকেট নিয়ে ভারতের জয় নিশ্চিত করলেন তিনি। ১০ ওভারে মাত্র ২৮ রান দিয়ে তুলে নেন পাঁচ উইকেট। চার উইকেট রাজ বাওয়ার। এক উইকেট রাজবর্ধন হঙ্গরগেকরের।

Advertisement

২৩৩ রান তাড়া করতে নেমে প্রথম ওভারেই ইথান জন কানিংহামের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। রাজবর্ধন হঙ্গরগেকরের ইনসুইং বুঝতে না পেরে ছেড়ে দেন তরুণ ওপেনার। বল আছড়ে পড়ে পিছনের পায়ে। সেই জায়গা থেকে ইনিংসের হাল ধরেন ডিওয়াল্ড ব্রেভিস ও ভ্যালিন্টিন কিটিমে। ৫৮ রানের জুটি গড়েন তাঁরা। বাঁ-হাতি স্পিনার বিকি ওস্টওয়ালের বলে ভ্যালিন্ডিন আউট হলেও ক্রিজ়ে ছিলেন ব্রেভিস। দিনের সেরা বলে ভ্যালিন্টিনকে ফিরিয়ে দেন বিকি। বাঁ-হাতি স্পিনারের বল অফস্টাম্পে পড়ে বাইরের দিকে যাচ্ছিল। তাতে ব্যাট বাড়িয়ে বিপদ ডেকে আনেন বিপক্ষ ওপেনার। তিন নম্বরে আসা জিজে মারিকে ফিরিয়ে চাপ বাড়ান বিকি। সেই জায়গা থেকে ব্রেভিস ও ফান হিয়ারডিন কিছুটা রানের গতি বাড়িয়ে প্রতিআক্রমণের চেষ্টা করেন। কিন্তু শেষরক্ষা হয়নি। দলকে জেতাতে ব্যর্থ হলেও ব্রেভিসের ৬৫ রানের ইনিংস ভোলার নয়। বিকির ঘূর্ণি ও রাজের মিডিয়াম পেস বোলিংয়ের সামনে হার মানতে হয় তাঁদের।

প্রথম ম্যাচ জেতায় অনেকটাই আত্মবিশ্বাস বাড়ল ভারতের ছোটদের। এখন দেখার পরের ম্যাচগুলিতে এই ধারাবাহিকতা তারা বজায় রাখতে পারে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন