ICC ODI World Cup 2023

২ রেকর্ডের সুযোগ রবিবার নিয়মরক্ষার ম্যাচেও! কী কী কীর্তি গড়তে পারেন রোহিতেরা?

নেদারল্যান্ডসের বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচকেও গুরুত্ব দিচ্ছে ভারতীয় শিবির। প্রথম দলে পরিবর্তনের পক্ষে নন কোচ রাহুল দ্রাবিড়। এই ম্যাচে একটি নজির গড়তে পারেন রোহিতেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৯:০০
Share:

(বাঁদিকে) রাহুল দ্রাবিড় এবং রোহিত শর্মা। শনিবার ভারতীয় দলের অনুশীলনে। ছবি: পিটিআই।

নতুন রেকর্ডের অপেক্ষায় এক দিনের বিশ্বকাপ। প্রহর গুনছে বেঙ্গালুরু। রবিবার ভারতীয় দলের হাত ধরে তৈরি হতে পারে বিশ্বকাপের নতুন নজির। যে কৃতিত্ব নেই পাঁচ বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ারও।

Advertisement

বিশ্বকাপে টানা আটটি ম্যাচ জিতে সেমিফাইনালে পৌঁছে গিয়েছে ভারতীয় দল। রাউন্ড রবিন লিগ পর্বে আরও একটি ম্যাচ বাকি রয়েছে রোহিত শর্মাদের। রবিবার বেঙ্গালুরুতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলতে হবে বিশ্বকাপের আয়োজকদের। আপাত ভাবে রবিবারের ম্যাচ নিয়মরক্ষার। সেমিফাইনালের আগে পরীক্ষা নিরীক্ষা সেরে নিতে পারে ভারতীয় শিবির।

নিয়মরক্ষার হলেও রবিবারের ম্যাচে একটি রেকর্ড করতে পারে ভারত। এর আগে কোনও বিশ্বকাপে আটটির বেশি ম্যাচ জেতেনি ভারত। ২০০৩ সালের বিশ্বকাপে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারতীয় দল আটটি ম্যাচ জিতেছিল। ইডেন গার্ডেন্সে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেই নজির স্পর্শ করেছেন রোহিতেরা। রবিবার নেদারল্যান্ডকে হারালে এক বিশ্বকাপে সব থেকে বেশি ম্যাচ জেতার নতুন নজির গড়বে রোহিতের দল। একটি বিশ্বকাপে টানা ন’টি ম্যাচ জেতার কৃতিত্ব কোনও দলের নেই।

Advertisement

বিশ্বকাপে টানা ১০টি ম্যাচ জয়ের নজির রয়েছে ভারতের। তা অবশ্য দু’টি বিশ্বকাপ মিলিয়ে। ২০১১ সালের বিশ্বকাপের শেষ চারটি এবং ২০১৫ সালের বিশ্বকাপের প্রথম ছ’টি ম্যাচ জিতেছিল ভারতীয় দল। এ বার অপরাজিত থেকে বিশ্বচ্যাম্পিয়ন হতে পারলে টানা ১১টি ম্যাচ জেতার নজির গড়বেন রোহিতেরা। যে নজির নেই কোনও দলের। বিশ্বকাপে টানা ১০টি ম্যাচ জেতার কৃতিত্ব রয়েছে ওয়েস্ট ইন্ডিজ় এবং অস্ট্রেলিয়ার। তাও দু’টি বিশ্বকাপ মিলিয়ে। অর্থাৎ আরও একটি নজির গড়ার সুযোগ রয়েছে ভারতীয় দলের সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন