India-Pakistan Cricket Clash

৫ বার: চলতি বছরে ক্রিকেটে মুখোমুখি হতে পারে ভারত-পাকিস্তান

চলতি বছর ভারত ও পাকিস্তানের মধ্যে পাঁচটি ম্যাচ হতে পারে। এশিয়া কাপ ও এক দিনের ক্রিকেট বিশ্বকাপে মুখোমুখি হবে দুই দেশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১৯:১৮
Share:

বাবর আজ়ম (বাঁ দিকে) ও বিরাট কোহলি। —ফাইল চিত্র

ভারত ও পাকিস্তানের মধ্যে এখন দ্বিপাক্ষিক সিরিজ় না হওয়ায় সবার চোখ পড়ে থাকে বড় প্রতিযোগিতার দিকে। ক্রিকেট বিশ্বকাপ বা চ্যাম্পিয়ন্স ট্রফিতেই মুখোমুখি হয় দু’দেশ। চলতি বছর এশিয়া কাপ ও এক দিনের বিশ্বকাপে খেলবে ভারত-পাকিস্তান। এই বছর দু’দলের মধ্যে সর্বাধিক পাঁচটি ম্যাচ হতে পারে।

Advertisement

চলতি বছর অগস্ট মাসের শেষে এশিয়া কাপ হওয়ার কথা। যদিও এখনও প্রতিযোগিতার সূচি ঘোষণা করেনি এশিয়ান ক্রিকেট কাউন্সিল। সেই প্রতিযোগিতায় গ্রুপ পর্বের প্রথমে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। দুই দলই যদি সুপার ফোর-এ ওঠে তা হলে প্রতিযোগিতার ফরম্যাট অনুযায়ী আরও এক বার দেখা হবে তাদের। এশিয়া কাপের ফাইনালে ওঠার সম্ভাবনা রয়েছে ভারত-পাকিস্তানের। সে ক্ষেত্রে একটি প্রতিযোগিতাতেই তিন বার ভারত-পাকিস্তান খেলা হতে পারে।

এশিয়া কাপ শেষ হওয়ার পরে ৫ অক্টোবর থেকে শুরু এক দিনের বিশ্বকাপ। ১৫ অক্টোবর গুজরাতের আমদাবাদে মুখোমুখি ভারত-পাকিস্তান। বিশ্বের সব থেকে বড় স্টেডিয়ামে মুখোমুখি হবে দু’দেশ। তবে সেখানেই শেষ নয়। গ্রুপ পর্ব থেকে যদি ভারত ও পাকিস্তান নকআউট স্তরে পৌঁছয় তা হলে সেমিফাইনাল বা ফাইনালে দেখা হতে পারে তাদের। ভারত ও পাকিস্তানের মধ্যে সেমিফাইনাল হলে সেই খেলা হবে কলকাতার ইডেন গার্ডেন্সে। আর ফাইনালে দেখা হলে আবার আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হবে সেই খেলা। সে ক্ষেত্রে একই বছর পাঁচ বার মুখোমুখি হবে ভারত-পাকিস্তান।

Advertisement

গত বছর এশিয়া কাপেও দু’বার খেলেছিল ভারত-পাকিস্তান। গত বার টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় এশিয়া কাপও হয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। সেখানে গ্রুপ পর্বের ম্যাচে জিতেছিল ভারত। কিন্তু সুপার ফোর-এ পাকিস্তান জিতেছিল। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও এক বার ভারত-পাকিস্তান ম্যাচ হয়েছিল। বিরাট কোহলির ব্যাটে সেই ম্যাচ জিতেছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন