ICC Champions Trophy 2025

অনড় ভারতীয় বোর্ড, চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও রোহিত-কোহলিরা যাবেন না পাকিস্তানে

আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে তৈরি হতে পারে জটিলতা। পাকিস্তান নীতিতে কোনও পরিবর্তন করেনি বিসিসিআই। আইসিসির প্রতিযোগিতাতেও দল না পাঠাতে রাজি নয় বোর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ২২:৫৪
Share:

(বাঁদিকে) বাবর আজ়ম এবং রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও সম্ভবত রোহিত শর্মা, বিরাট কোহলিদের পাকিস্তানে পাঠাবে না ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ফলে অন্য কোনও দেশে সরে যেতে পারে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। গত এশিয়া কাপের মতো হাইব্রিড মডেলেও হতে পারে প্রতিযোগিতা।

Advertisement

বিসিসিআইয়ের পাকিস্তান নীতিতে কোনও পরিবর্তন হয়নি। উন্নতি হয়নি ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক ক্রিকেট সম্পর্কেরও। এই পরিস্থিতিতে আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়েও তৈরি হতে পারে জটিলতা।

বিসিসিআই এখনও এ ব্যাপারে সরকারি ভাবে কোনও সিদ্ধান্ত জানায়নি। বোর্ড সূত্রে খবর, ভারতীয় দলকে পাকিস্তানে না পাঠানোর অবস্থানেই অটল রয়েছেন জয় শাহেরা। বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘দ্বিপাক্ষিক সিরিজ়ের কথা ভুলে যান। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও পাকিস্তানে যাবে না ভারতীয় দল। স্থান পরিবর্তন বা হাইব্রিড মডেল— যে ভাবে সুবিধা সে ভাবে হতে পারে প্রতিযোগিতা। পাকিস্তানে দল পাঠাতে হলে বোর্ডকে কেন্দ্রীয় সরকারের কাছে অনুমতি নিতে হবে। ভারত-পাকিস্তান সম্পর্ক এখনও সেই জায়গায় নেই যে কেন্দ্র অনুমতি দেবে।’’

Advertisement

চ্যাম্পিয়ন্স ট্রফি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রতিযোগিতা। পাকিস্তান আয়োজক দেশ। দল না পাঠালে সমস্যায় পড়তে পারে ভারত। তবু বিসিসিআই দল না পাঠানোর কথাই ভাবছে। বোর্ড কর্তারা বিষয়টি নিয়ে আইসিসি কর্তাদের সঙ্গে আলোচনা করতে পারেন আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর। আবার কেন্দ্র অনুমতি না দিলে কার্যত কিছু করার নেই বোর্ড কর্তাদের।

১৯৯৬ সালের বিশ্বকাপের পর প্রথম বার পাকিস্তানের মাটিতে হতে চলেছে আইসিসির কোনও প্রতিযোগিতা। সম্পূর্ণ প্রতিযোগিতা পাকিস্তানের মাটিতে আয়োজন করতে নিশ্চিত ভাবে চাপ দেবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। কারণ আইসিসিই পাকিস্তানকে প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব দিয়েছিল। দায়িত্ব দেওয়ার সময়ও ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক ক্রিকেট সম্পর্ক এখনকার মতোই ছিল। ফলে ভারত-পাকিস্তান সম্পর্ককে কেন্দ্র করে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়েও জটিলতা তৈরির সম্ভাবনা থাকছে। উল্লেখ্য, গত এশিয়া কাপে বিসিসিআই পাকিস্তানে দল না পাঠালেও এক দিনের বিশ্বকাপ খেলতে ভারতে এসেছিলেন বাবর আজ়মেরা।

২০১৩ সালে শেষ বার ভারত সফরে এসেছিল পাকিস্তান ক্রিকেট দল। তার পর থেকে কোনও দ্বিপাক্ষিক সিরিজ়ে মুখোমুখি হয়নি দু’দেশ। আইসিসি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) প্রতিযোগিতা ছাড়া মুখোমুখিও হয় না দু’দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন