India vs Australia

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রেকর্ড ভারতের, অল্পের জন্যে হল না আরও একটি নজির

ইন্দোরে রানের ছড়াছড়ি ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় এক দিনের ম্যাচে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি নজির গড়লেও আর একটি অল্পের জন্যে হল না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৮
Share:

শ্রেয়সের শতরানের উল্লাস, হতাশ জাম্পা। ছবি: পিটিআই।

ইন্দোরে ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় এক দিনের ম্যাচে রানের ছড়াছড়ি। অস্ট্রেলিয়ার বোলারদের শাসন করে ৩৯৯ রান তুলল ভারত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে এটাই ভারতের সর্বোচ্চ রান। মাত্র এক রানের জন্যে ৪০০ হল না। তা হলে সপ্তম বারের জন্যে এই নজির গড়তে পারত ভারত। এই নজির আর অন্য কোনও দলের নেই।

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের সর্বোচ্চ রান ছিল ৩৮৩-৬। ১০ বছর আগে বেঙ্গালুরুতে তৈরি হয়েছিল এই নজির। সেই ম্যাচে রোহিত শর্মা দ্বিশতরান করেছিলেন। অস্ট্রেলিয়া শেষ হয়ে গিয়েছিল ৩২৬ রানেই। তবে দু’দেশের সাক্ষাতে অস্ট্রেলিয়ারই সর্বোচ্চ রান তোলার কৃতিত্ব ছিল। ২০২০ সালে ২৯ নভেম্বর সিডনিতে একটি ম্যাচে ৩৮৯-৪ তুলেছিল অস্ট্রেলিয়া। স্টিভ স্মিথের সৌজন্যে সেই ম্যাচে আগে ব্যাট করে ৩৮৯-৪ তোলে অস্ট্রেলিয়া। জবাবে ভারত ৩৩৮-৯ রানের বেশি তুলতে পারেনি।

এক দিনের ক্রিকেটে এই ইন্দোরেই সবচেয়ে বেশি রান তোলার নজির রয়েছে ভারতের। ১২ বছর আগে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ৪১৮-৫ তুলেছিল ভারত। বীরেন্দ্র সহবাগ ২১৯ রান করেছিলেন। ওয়েস্ট ইন্ডিজ় শেষ হয়ে যায় ২৬৫ রানে। তার পরে আরও পাঁচ বার ৪০০ বা তার বেশি রান করেছে তারা। শেষ বার গত বছর বাংলাদেশের বিরুদ্ধে ৪০৯-৮ তুলেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন