R Ashwin

টেস্ট বিশ্বকাপ ফাইনাল নিয়ে নতুন দাবি অশ্বিনের, দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে কী প্রস্তাব দিলেন?

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে সিরিজ় খেলে সবে দেশে ফিরেছেন অশ্বিন। দেশে এসেই টেস্ট বিশ্বকাপ ফাইনাল নিয়ে নতুন দাবি তুললেন অভিজ্ঞ অফ স্পিনার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১৩:১২
Share:

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

গত বছর টেস্ট বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের পর তিন ম্যাচের ফাইনালের কথা বলেছিলেন রোহিত শর্মা। ভারতীয় দলের অধিনায়কের সুর এ বার শোনা গেল রবিচন্দ্রন অশ্বিনের মুখে। তাঁর মতেও একটি টেস্টে চ্যাম্পিয়ন নির্ধারণ না করে সিরিজ় হওয়া উচিত ফাইনালেও।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলে দেশে ফিরেছেন অশ্বিন। তার পর নিজের ইউটিউব চ্যানেলে টেস্ট বিশ্বকাপ ফাইনাল তিন ম্যাচের সিরিজ় হওয়া উচিত বলে মন্তব্য করেছেন অভিজ্ঞ অফস্পিনার। অশ্বিন বলেছেন, ‘‘আমরা টেস্ট বিশ্বকাপ ফাইনালে হেরেছি। ফলাফল আমাদের মেনে নিতে হবে। তবে টেস্ট সিরিজ় হলে প্রত্যাবর্তন সব সময় সম্ভব।’’ সদ্য শেষ হওয়া ভারত-দক্ষিণ আফ্রিকার দু’টেস্টের সিরিজ়ের প্রসঙ্গ তুলেই এই কথা বলেছেন অশ্বিন। সেঞ্চুরিয়নে ভারতীয় দল ইনিংস এবং ৩২ রানে হারার পর কেপ টাউনে ৭ উইকেটে দুরন্ত জয় তুলে নিয়েছে। ১-১ ফলে ড্র হয়েছে দু’দেশের সিরিজ়।

অশ্বিন বলেছেন, ‘‘আমাদের নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলতে হয়েছিল ইংল্যান্ডে। তার পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও আমাদের খেলতে হয়েছে ইংল্যান্ডের মাটিতে। আমরা দু’টি ফাইনালই হেরেছি। তবে আরও দু’টি করে টেস্ট থাকলে আমাদেরও ফিরে আসার সুযোগ থাকত।’’

Advertisement

২০২১ সালের ফাইনালের ফলে বৃষ্টির প্রভাবের কথাও মনে করিয়ে দিয়েছেন অশ্বিন। অভিজ্ঞ ক্রিকেটার আরও বলেছেন, ‘‘আমরা অল্প ব্যবধানে হেরেছিলাম। তা হলে কি টেস্ট বিশ্বকাপ ফাইনাল এক ম্যাচের না হয়ে সিরিজ় হলে ভাল হয় না? সিরিজ় হওয়ার মতো কি ফাঁকা সময় রয়েছে? ইন্টারন্যাশনাল কাউন্সিলকেই সিদ্ধান্ত নিতে হবে।’’

অশ্বিন বোঝাতে চেয়েছেন, টেস্ট ম্যাচের ফলাফল অনেক কিছুর উপর নির্ভর করে। দু’বছর ধরে টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলার পর একটি ম্যাচে চ্যাম্পিয়ন নির্ধারিত হলে যথাযথ হয় না। তিন টেস্টের সিরিজ় হলে দু’দলই সমান সুযোগ পেতে পারে। তাতে টেস্ট বিশ্বকাপ ফাইনাল আরও আকর্ষণীয় হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন