India vs Australia

জাডেজা-অশ্বিনের ঘূর্ণিতে দ্বিতীয় ইনিংসেও চাপে অসিরা! ইনিংসে হারের আতঙ্ক কামিন্সদের

প্রথম ইনিংসের ছবি দেখা যাচ্ছে দ্বিতীয় ইনিংসেও। নাগপুরে আরও এক বার ভারতের স্পিনারদের সামনে দাঁড়াতে পারছেন না অস্ট্রেলিয়ার ব্যাটাররা। একের পর এক উইকেট পড়ছে অস্ট্রেলিয়ার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:০৭
Share:

নাগপুর টেস্টে চালকের আসনে ভারত। অস্ট্রেলিয়ার ব্যাটার আউট হওয়ার পরে উল্লাস রোহিতদের। ছবি: এএফপি।

ইনিংসে হারের আতঙ্ক চেপে বসেছে প্যাট কামিন্সদের মনে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও চাপে অস্ট্রেলিয়ার ব্যাটাররা। একের পর এক উইকেট পড়ল। মাত্র ৯১ রানে শেষ হয়ে গেল অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস।

Advertisement

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২২৩ রানের লিড নিয়েছে ভারত। তাই টেস্টে টিকে থাকতে হলে অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে বড় রান করতে হত। কিন্তু কোথায় কী? আবার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজাকে লেলিয়ে দিলেন অধিনায়ক রোহিত শর্মা। আর তাঁরা বল করতে আসার পরে পা কাঁপতে শুরু করল অস্ট্রেলিয়ার ব্যাটারদের।

অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে প্রথম ধাক্কা দিলেন অশ্বিন। উসমান খোয়াজাকে ৫ রানের মাথায় আউট করেন তিনি। স্লিপে ক্যাচ ধরেন বিরাট কোহলি। ভারতের মাটিতে সিরিজ়ের শুরুটা ভাল হল না অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের। অপর ওপেনার ডেভিড ওয়ার্নারকেও ১০ রানের মাথায় ফেরান অশ্বিন।

Advertisement

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও শুরুটা ভাল করেছিলেন মার্নাশ লাবুশেন। কিন্তু রবীন্দ্র জাডেজার একটি বল বুঝতে না পেরে আউট হলেন তিনি। উইকেটের সামনে জাডেজার বল গিয়ে লাগে তাঁর প্যাডে। আম্পায়ারের মনে কোনও সন্দেহ ছিল না। ম্যাচ রেনশঁ ও পিটার হ্যান্ডসকম্বকেও সাজঘরে পাঠান অশ্বিন। প্রথম ইনিংসে যদি জাডেজা দাপট দেখান তা হলে দ্বিতীয় ইনিংস অশ্বিনের। তাঁর অফ স্পিন, ক্যারম হল, ফ্লিপার কিছুই বুঝে উঠতে পারলেন না অসি ব্যাটাররা। মাত্র ৯১ রানে অলআউট হয়ে গেলেন তাঁরা।

অশ্বিনের পরে বল হাতে চমক দিলেন শামিও। অস্ট্রেলিয়ার শেষ দু’টি উইকেট নিলেন তিনি। শেষ পর্যন্ত চা বিরতির আগেই শেষ হয়ে গেল অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন