India vs Australia

দলে মাত্র এক পেসার! স্পিনের ‘জুজু’-তে অস্ট্রেলিয়ার সিদ্ধান্ত ব্যুমেরাং হবে না তো

দিল্লিতে প্রথম একাদশে মাত্র এক জন পেসার খেলাচ্ছে অস্ট্রেলিয়া। তিন স্পিনার রয়েছে প্রথম একাদশে। প্যাট কামিন্সদের এই সিদ্ধান্ত ব্যুমেরাং হয়ে দাঁড়াবে না তো?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০৮
Share:

দিল্লি টেস্টে মাত্র এক জন পেসার খেলাচ্ছে অস্ট্রেলিয়া। কামিন্সদের এই সিদ্ধান্ত নিয়ে উঠছে প্রশ্ন। —ফাইল চিত্র

দিল্লিতে দ্বিতীয় টেস্টে টসে জেতার পরে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স যখন জানিয়েছিলেন স্কট বোলান্ডের বদলে ম্যাথু কুনেম্যানকে প্রথম একাদশে নেওয়া হয়েছে তখনই খটকা লেগেছিল। মাত্র এক জন পেসার নিয়ে খেলতে নামছে অস্ট্রেলিয়া! যে দলের পেস আক্রমণ বিশ্বের অন্যতম সেরা তারাই কি না স্পিনার লেলিয়ে দিতে চাইছে ভারতের বিরুদ্ধে। কিন্তু অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত ব্যুমেরাং হবে না তো! কারণ নাগপুর ও দিল্লির পিচ কিন্তু এক রকম নয়।

Advertisement

অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত থেকে পরিষ্কার, স্পিনের ভয় এখনও কামিন্সদের মন থেকে যায়নি। নাগপুরে খেলা শুরুর আগে থেকেই বিতর্ক শুরু হয়েছিল পিচ নিয়ে। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম দাবি করেছিল, ভারতীয় দলের নির্দেশে ঘূর্ণি উইকেট তৈরি করা হয়েছে। কিন্তু সেখানে অস্ট্রেলিয়ার ব্যাটারদের থেকে ভারতীয় ব্যাটাররা অনেক ভাল খেলেছিলেন। অস্ট্রেলিয়া সেই ম্যাচে এক জন স্পিনার কম খেলিয়েছিল। সেই কারণেই কি এই টেস্টে স্পিনার বেশি খেলাচ্ছে তারা!

ভারত ও অস্ট্রেলিয়া, দু’দলের প্রথম একাদশে একটি বড় পার্থক্য রয়েছে। ভারত ছয় ব্যাটার ও পাঁচ বোলারে খেলে। পাঁচ বোলারের মধ্যে তিন জন স্পিনার ও দু’জন পেসার। বেশ কয়েক বছর ধরেই পাঁচ বোলার খেলাচ্ছে ভারত। কিন্তু অস্ট্রেলিয়া দলে প্রধান বোলার চার জন। আগের টেস্টে দুই পেসার ও দুই স্পিনার খেলানো হয়েছিল। কিন্তু দিল্লিতে স্পিনার বাড়িয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ, দ্বিতীয় ওভার থেকেই স্পিনারদের বল করতে দেখা যাবে। এ ছাড়া দলে যে ক’জন বিকল্প বোলার রয়েছেন তাঁরাও স্পিনার।

Advertisement

অস্ট্রেলিয়ার স্পিনার বেশি খেলানোর সিদ্ধান্ত কিন্তু ব্যুমেরাং হতে পারে। কারণ, দিল্লির পিচ নাগপুরের মতো র‌্যাঙ্ক টার্নার নয়। এখানে উইকেট পেতে স্পিনারদের যথেষ্ট ঘাম ঝরাতে হচ্ছে। দু’একটা বল হয়তো বসছে-উঠছে, কিন্তু ব্যাটারদের সব সময় খুব বেশি সমস্যায় ফেলছে না। উইকেট নেওয়ার ক্ষেত্রে ভারতের কাছে পেসার ও স্পিনারের যে বৈচিত্র রয়েছে, সেটা অস্ট্রেলিয়ার কাছে নেই। তাই বল করতে নেমে সমস্যায় পড়তে পারেন কামিন্সরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন