India vs Australia

পিচ বদলাতেই ফিরল টেস্ট ক্রিকেট! শতরান খোয়াজার, ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়া ২৫৫/৪

আমদাবাদে শুরুটা ভাল হল অস্ট্রেলিয়ার। প্রথমে ব্যাট করতে নেমে দিনের শেষে ২৫৫ রান করলেন স্টিভ স্মিথরা। শতরান করলেন উসমান খোয়াজা। উইকেট তুলতে পরিশ্রম করতে হল ভারতীয় বোলারদের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১৬:৩৬
Share:

আমদাবাদে শতরান করলেন উসমান খোয়াজা। তাঁকে সমস্যায় ফেলতে পারলেন না ভারতীয় বোলাররা। ভাল খেললেন স্টিভ স্মিথও। ছবি: পিটিআই

পিচ বদলাতেই বদলে গেল খেলার ছবি। টেস্টের সেই চিরাচরিত দৃশ্য। প্রতিটি উইকেটের জন্য লড়াই চলল। ধৈর্য ধরে ব্যাটারের ভুলের অপেক্ষা করলেন বোলাররা। অন্য দিকে ব্যাটারদেরও পরীক্ষা ছিল উইকেটে পড়ে থাকার। সে সবই দেখা গেল আমদাবাদে। দিনের শেষে কিছুটা হলেও সুবিধাজনক জায়গায় অস্ট্রেলিয়া। সৌজন্যে উসমান খোয়াজা। দুরন্ত শতরান করলেন তিনি। প্রথম দিনের শেষে ৪ উইকেটে ২৫৫ রান অস্ট্রেলিয়ার।

Advertisement

দিনের শুরুটা অবশ্য হয়েছিল অন্য ভাবে। নিজের নামাঙ্কিত স্টেডিয়ামে খেলার আগে উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে ছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ়। দু’জনের সম্মানে একটি ছোট্ট অনুষ্ঠানের আয়োজন করেছিল বিসিসিআই। ভারত অধিনায়ক রোহিত শর্মা ও অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথের হাতে বিশেষ টুপি তুলে দেন তাঁরা। পরে একটি গাড়িতে চড়ে মাঠে ঘোরেন দুই প্রধানমন্ত্রী। ভারত-অস্ট্রেলিয়ার দীর্ঘ ক্রিকেটীয় লড়াইয়ের সাক্ষীও থাকলেন তাঁরা।

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন স্মিথ। রোহিত জানান, তিনি জিতলেও সেটাই করতেন। কারণ, তাঁর মনে হয়েছে এই পিচে ব্যাট করা অপেক্ষাকৃত ভাবে অনেক সহজ। বাস্তবেও সেটা দেখা গেল। অস্ট্রেলিয়ার দুই ওপেনার ৬১ রানের জুটি বাঁধলেন। তাতে অবশ্য অবদান ভারতের উইকেটরক্ষক শ্রীকর ভরতেরও। ৩ রানের মাথায় ট্রাভিস হেডের ক্যাচ ছাড়েন তিনি। সেই হেড করলেন ৩২ রান। দেখে মনে হচ্ছিল, দুই ওপেনারই অর্ধশতরান করবেন। কিন্তু ৩২ রানের মাথায় রবিচন্দ্রন অশ্বিনের বলে এগিয়ে এসে মারতে গিয়ে উইকেট দিয়ে আসেন হেড। রান পাননি মার্নাশ লাবুশেন। ৩ রানের মাথায় তাঁকে বোল্ড করেন মহম্মদ শামি।

Advertisement

২ উইকেট পড়ার পরে খোয়াজার সঙ্গে জুটি বাঁধেন অধিনায়ক স্মিথ। সহজেই ভারতীয় বোলারদের খেলছিলেন তাঁরা। কোনও সমস্যা হচ্ছিল না। জুটি ভাঙার সব রকম চেষ্টা করেন রোহিত। কিন্তু মধ্যাহ্নভোজ ও চা বিরতির মধ্যে কোনও উইকেট পড়েনি। তার মধ্যেই নিজের অর্ধশতরান পূর্ণ করেন খোয়াজা।

দেখে মনে হচ্ছিল, খোয়াজা ও স্মিথ অস্ট্রেলিয়াকে বড় রানের দিকে নিয়ে যাবেন। কিন্তু চা বিরতির পরে জাডেজার বলে বোল্ড হন স্মিথ। ৩৮ রান করেন তিনি। পিটার হ্যান্ডসকম্বকে ফেরান উমেশ যাদব। রানের গতি কিছুটা কমে যায়।

খোয়াজা অবশ্য নিজের ছন্দে খেলছিলেন। তাঁকে বিশেষ সমস্যায় ফেলতে পারেননি ভারতীয় বোলাররা। ধীরে ধীরে নিজের শতরানের দিতে এগোচ্ছিলেন খোয়াজা। ভারত দ্বিতীয় নতুন বল নেওয়ার পরে রানের গতি বেড়ে গেল। সারা দিন বল করার পরে ক্লান্ত হয়ে পড়েছিলেন ভারতীয় পেসাররা। ফলে হাত খুলে খেলা শুরু করেন ক্যামেরন গ্রিন। দ্রুত রান করছিলেন তিনি।

দিনের শেষ ওভারে নিজের শতরান পূর্ণ করলেন খোয়াজা। ২৪৬ বল খেলে শতরান করলেন তিনি। ভারতে টেস্টে এটি তাঁর প্রথম শতরান। দিনের শেষে ১০৪ রান করে অপরাজিত থাকলেন তিনি। অন্য দিকে গ্রিন অপরাজিত থাকলেন ৪৯ রান করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন