India vs Australia

স্টিভ স্মিথকে থামাতে রোহিতের অস্ত্র কে? জানিয়ে দিলেন প্রাক্তন অলরাউন্ডার

ভারতের প্রাক্তন অলরাউন্ডারের মতে স্মিথকে আউট করার জন্য পরিকল্পনা প্রয়োজন। অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ে স্মিথ যে অন্যতম বড় শক্তি তা মেনে নিচ্ছেন ইরফান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৪১
Share:

ভারতের প্রাক্তন অলরাউন্ডারের মতে স্মিথকে আউট করার জন্য পরিকল্পনা প্রয়োজন। —ফাইল চিত্র

বিপক্ষে ভারতকে দেখলেই স্টিভ স্মিথ তাঁর রানের ব্যাটটা খুঁজে পেয়ে যান। ১৪ টেস্টে ভারতের বিরুদ্ধে ১৭৪২ রান রয়েছে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়কের। ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা বর্ডার-গাওস্কর সিরিজ়েও তাই রোহিত শর্মাদের চিন্তার কারণ হতে পারেন স্মিথ। অস্ট্রেলিয়ার অভিজ্ঞ ব্যাটারকে থামানোর উপায় যদিও বলে দিলেন ইরফান পাঠান।

Advertisement

ভারতের প্রাক্তন অলরাউন্ডারের মতে স্মিথকে আউট করার জন্য পরিকল্পনা প্রয়োজন। অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ে স্মিথ যে অন্যতম বড় শক্তি তা মেনে নিচ্ছেন ইরফান। তিনি বলেন, “অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ক্রিকেটার স্মিথ। ওদের ক্রিকেট ইতিহাসেও স্মিথ বেশ উপরের দিকে থাকবে। ভারতীয় বোলারদের বিরুদ্ধেও প্রচুর রান করেছে ও। উইকেটের যে কোনও দিকে রান করতে পারে স্মিথ। ওকে আউট করার জন্য একটা পরিকল্পনা প্রয়োজন।”

ইরফান মনে করেন এই ভারতীয় দলে এমন বোলার রয়েছেন যিনি স্মিথকে বিপদে ফেলতে পারেন। যদিও ইরফান যে বোলারের কথা বলছেন, তিনি প্রথম একাদশে সুযোগ পাবেন কি না সেই নিয়েই সন্দেহ রয়েছে। ইরফান বলেন, “স্মিথ কঠিন পরীক্ষার মুখে ফেলবে সেটা ঠিক, কিন্তু একজন আছে যে স্মিথকে বিপদে ফেলতে পারে। অক্ষর পটেলকে যদি সব ম্যাচে খেলানো হয়, তা হলে ও স্মিথকে পরীক্ষার মুখে ফেলতে পারে।”

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলে রয়েছেন ৪ জন স্পিনার। রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব এবং অক্ষর। প্রথম একাদশে জাডেজা এবং অশ্বিনের সুযোগ পাওয়ার সম্ভাবনা বেশি। সে ক্ষেত্রে অক্ষর সুযোগ না-ও পেতে পারেন। কিন্তু ইরফান বলেন, “অক্ষর সোজা বল করে। লাইন, লেংথ খুব ভাল ওর। স্মিথকে এলবিডব্লিউ বা বোল্ড করতে পারে অক্ষর। ধারাবাহিক ভাবে যে উইকেটে বল করে যায়, সে স্মিথের জন্য খুব সাংঘাতিক হতে পারে।”

অস্ট্রেলিয়া এবং ভারত চারটি টেস্ট খেলবে। প্রথম টেস্ট নাগপুরে। দিল্লি, ধরমশালা এবং আমদাবাদেও রয়েছে ম্যাচ। এই চার টেস্টের সিরিজ়ের পরই ঠিক হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কারা খেলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন