India vs Australia

খেলা শুরুর আগে মাঠে প্রধানমন্ত্রী! রোহিতরা অনুশীলনের সুযোগ না পাওয়ায় প্রশ্ন কার্তিকদের

ক্রিকেট মাঠে ক্রিকেটাররাই ব্রাত্য! বৃহস্পতিবার এমনই ঘটল আমদাবাদে। যা নিয়ে প্রশ্ন তুলেছেন ধারাভাষ্যকাররা। দুই প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য অন্যত্র সরিয়ে দেওয়া হয় ক্রিকেটারদের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১৮:২২
Share:

খেলা শুরুর আগে মূল স্টেডিয়ামের বাইরে গা ঘামান অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। ছবি: টুইটার।

ভারত-অস্ট্রেলিয়া চতুর্থ টেস্টের প্রথম দিন স্টেডিয়ামে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ়‌। তাঁদের নিরাপত্তার জন্য টসের আগে দু’দলের ক্রিকেটাররা মাঠে গা ঘামানোর সুযোগ পাননি। তা নিয়ে প্রশ্ন তুলে দিলেন ধারাভাষ্যকাররা।

Advertisement

প্রথম দিনের শেষে ১০৪ রান করে অপরাজিত রয়েছেন অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খোয়াজা। খেলার পর তাঁর সঙ্গে কথা বলছিলেন প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকাররা। খোয়াজার ইনিংস নিয়ে নানা কথা হচ্ছিল। সে সময় দীনেশ কার্তিক তাঁকে প্রশ্ন করেন, ‘‘প্রধানমন্ত্রীরা আসায় খেলা শুরুর আগে মাঠে গা ঘামানোর সুযোগ পাওয়া যায়নি। তাতে কতটা অসুবিধা হয়েছে?’’ উত্তরে খোয়াজা বলেন, ‘‘অন্যদের কথা বলতে পারব না। তবে আমার এ সবে খুব একটা সমস্যা হয় না।’’

যে কোনও খেলা শুরুর আগে ক্রীড়াবিদরা কিছুক্ষণ গা ঘামিয়ে নেন। হালকা দৌড় বা শারীরিক কসরত করেন তাঁরা। চোটের হাত থেকে বাঁচতে এবং শরীরের আড়ষ্টতা কাটানোর জন্য গা ঘামান ক্রীড়াবিদরা। বৃহস্পতিবার দু’দলের ক্রিকেটাররা মাঠে সেই সুযোগ পাননি। মূল স্টেডিয়ামের বাইরের নেটে চলে যেতে হয় তাঁদের। যা নিয়ে কিছুটা হলেও বিস্ময় প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়াও। প্রশ্ন উঠেছে, যাঁদের খেলার জন্য এত আয়োজন, যাঁদের রাখা হয় কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে, সেই ক্রিকেটারদেরই কেন মাঠ থেকে বেরিয়ে যেতে হল? দু’দলের ক্রিকেটাররা এ নিয়ে কথা না বললেও প্রশ্ন তুলে দিলেন ধারাভাষ্যকাররা। প্রধানমন্ত্রীদের মাঠ প্রদক্ষিণের সময় ক্রিকেটাররা মাঠের এক ধারে গা ঘামালে কী সমস্যা হত, তা নিয়ে প্রশ্ন তুলেছেন ক্রিকেটপ্রেমীদের একাংশও।

Advertisement

ভারত বা অস্ট্রেলিয়া দলের পক্ষ থেকে মাঠে গা ঘামানোর সুযোগ না পাওয়া নিয়ে কোনও কথা বলা হয়নি। দুই প্রধানমন্ত্রী কড়া নিরাপত্তার জন্য তাঁরা আয়োজকদের অনুরোধ মতো তাঁরা মূল স্টেডিয়ামের বাইরে দিয়ে গা ঘামান। তবু তৈরি হয়েছে বিতর্ক। টেস্ট ক্রিকেটে ক্রিকেটাররাই যেন ব্রাত্য!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন