Hardik Pandya

চোট এড়াতে টনক নড়ল বোর্ডের, ফিটনেস পরীক্ষায় তলব হার্দিকদের

বোর্ড সূত্রে খবর, এক দিনের সিরিজ়‌ শুরুর আগে ক্রিকেটারদের ফিটনেস পরীক্ষা করা হবে। সেই উদ্দেশেই বিশেষ শিবির আয়োজন করা হচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১২:২৮
Share:

হার্দিক পাণ্ড্যের মতো ক্রিকেটারদের জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ফাইল ছবি

আগামী ১৭ মার্চ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ের প্রথম ম্যাচ খেলবে ভারত। তার প্রস্তুতি শুরু হয়ে গেল প্রায় এক মাস আগে থেকেই। যাঁরা সীমিত ওভারের দলে রয়েছেন, তাঁদের বেঙ্গালুরুতে বিশেষ শিবিরে যোগ দেওয়ার নির্দেশ দিল বিসিসিআই। হার্দিক পাণ্ড্যের মতো ক্রিকেটারদের জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সিরিজ়ের আগে বা পরে যাতে চোট-আঘাতের সমস্যা এড়ানো যায়, তার জন্যেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

Advertisement

বোর্ড সূত্রে খবর, এক দিনের সিরিজ়‌ শুরুর আগে ক্রিকেটারদের ফিটনেস পরীক্ষা করা হবে। সেই উদ্দেশেই বিশেষ শিবির আয়োজন করা হচ্ছে। রোহিত শর্মা, বিরাট কোহলির মতো টেস্ট দলের যে সব ক্রিকেটার এক দিনের দলেরও সদস্য, তাঁদের আপাতত বিরতি দেওয়া হয়েছে। ১ মার্চ থেকে ইনদওরে শুরু তৃতীয় টেস্ট। তার আগে সামান্য দিনের ছুটি পেয়েছেন তাঁরা। তবে শুধু এক দিনের দলে যাঁরা রয়েছেন, তাঁদের এনসিএ-তে গিয়ে নিয়মিত ফিটনেস পরীক্ষা দিতে হবে।

বোর্ডের এক সূত্র বলেছেন, “উমরান মালিক এবং যুজবেন্দ্র চহাল ইতিমধ্যেই বেঙ্গালুরুতে গিয়ে অনুশীলন শুরু করে দিয়েছে। ফিটনেস প্রোগ্রামের পাশাপাশি এনসিএ কোচেদের অধীনে পুরোদমে বোলিং করবে ওরা।” আপাতত পারিবারিক কাজে ব্যস্ত রয়েছেন হার্দিক। তিনিও দ্রুত এনসিএ-তে গিয়ে সতীর্থদের সঙ্গে যোগ দেবেন বলে জানা গিয়েছে। ওয়াশিংটন সুন্দর এবং শার্দূল ঠাকুরেরও দ্রুত যোগ দেওয়ার কথা।

Advertisement

অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত দ্বিতীয় টেস্ট জেতার পরেই এক দিনের সিরিজ়ের দল ঘোষণা করে বিসিসিআই। ১৮ জনের দল ঘোষণা করা হয়েছে। দলের অধিনায়ক রোহিত শর্মা। সহ-অধিনায়ক হার্দিক পাণ্ড্য। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়েছে, পারিবারিক কারণে মুম্বইয়ে প্রথম এক দিনের ম্যাচে খেলবেন না রোহিত। অর্থাৎ, মুম্বইবাসী রোহিতের খেলা দেখা থেকে বঞ্চিত থাকবেন। রোহিতের বদলে সেই ম্যাচে নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক হার্দিক।

দলে রয়েছেন সাত ব্যাটার, চার অলরাউন্ডার ও সাত বোলার। ব্যাটাররা হলেন: রোহিত শর্মা, শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল ও ঈশান কিশন। চার অলরাউন্ডার হলেন: হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা, ওয়াশিংটন সুন্দর ও অক্ষর পটেল। সাত বোলার হলেন: কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহাল, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ়, উমরান মালিক, শার্দুল ঠাকুর ও জয়দেব উনাদকাট। টেস্ট দলের পরে এক দিনের দলেও ফিরেছেন সৌরাষ্ট্রকে রঞ্জি জেতানো উনাদকাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন