India vs Australia

সহজ ব্যাটিং উইকেট পেয়েও প্রথমে ফিল্ডিং! কেন এমন সিদ্ধান্ত হার্দিকের

এক দিনের ক্রিকেটের কথা মাথায় রেখে ওয়াংখেড়েতে তৈরি করা হয়েছে ব্যাটিং সহায়ক পিচ। তবু টস জিতে ব্যাট করবে না ভারত। কেন এমন সিদ্ধান্ত? জানিয়েছেন অধিনায়ক হার্দিক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১৩:৩৪
Share:

ব্যাটিং উইকেটে প্রথমে ফিল্ডিং করার কারণ জানালেন হার্দিক। ছবি: টুইটার।

ওয়াংখেড়ে স্টেডিয়ামের ২২ গজ তৈরি করা হয়েছে ব্যাটারদের কথা ভেবে। যাতে সহজে রান তুলতে সমস্যা না হয় ৫০ ওভারের ম্যাচে। বোলারদের জন্য প্রায় কিছুই নেই। তবু টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিলেন ভারতীয় দলের অধিনায়ক হার্দিক পাণ্ড্য।

Advertisement

সহজ উইকেটে কেন প্রথমে ব্যাট করবে না? টসের পর প্রশ্ন ছুড়ে দেন রবি শাস্ত্রী। হার্দিক বলেছেন, ‘‘এই বছর এক দিনের বিশ্বকাপ রয়েছে। এই ম্যাচগুলিকে আমরা বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে দেখছি। তাই প্রথমে ফিল্ডিং করব আমরা। রান তাড়া করতে চাই। দলকে কঠিন পরিস্থিতির মধ্যে ফেলতে চাই। বলতে পারেন এই সিরিজ় আমাদের কাছে পরীক্ষার মতো।’’ হার্দিকের বক্তব্য, সন্ধার পর শিশির পড়ার সম্ভাবনা থাকে। সে সময় বল গ্রিপ করতে সমস্যা হতে পারে রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদবদের। সেটাও প্রথমে ফিল্ডিং করার অন্যতম কারণ।

এক দিনের ক্রিকেটে নেতৃত্ব দিলে হার্দিক সব সময়ই বিশ্বকাপের কথা মাথায় রেখে দলকে পরীক্ষার মুখে ফেলার যুক্তি দেন। শুক্রবারও একই কথা বললেন। যদিও রোহিত শর্মা নেতৃত্ব দিলে এমন কিছু বলেন না। ভারতীয় দল আসলে বিশ্বকাপের জন্য নিজেদের সব পরিস্থিতি মোকাবিলা করার মতো করে গড়ে তুলতে চাইছে। হার্দিক সোজাসুজি সেটাই বলে দেন। সোজা কথা সোজা ভাবে বলতে পছন্দ করেন তিনি।

Advertisement

অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ জানিয়েছেন, টস হারলেও তাঁর কোনও আক্ষেপ নেই। জিতলে তিনি প্রথমে ব্যাট করার সিদ্ধান্তই নিতেন। তাই টস হেরেও তিনি খুশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন