Team India

ঘুচে গেল দুই অধিনায়কের ১৩০০ কিলোমিটারের দূরত্ব! কী করলেন তাঁরা?

এক জন মুম্বইয়ে দেশের জার্সিতে খেলার জন্য প্রস্তুতি নিচ্ছেন, অন্য জন চেন্নাইয়ে। সেখানে তিনি অনুশীলন করছেন আইপিএল খেলার জন্য। একই দিনে দেশের দু’টি আলাদা শহরে ঘাম ঝরাতে ব্যস্ত ভারতের দুই প্রাক্তন অধিনায়ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১৩:১৪
Share:

একই দিনে দেশের দু’টি আলাদা শহরে ঘাম ঝরাতে ব্যস্ত বিরাট কোহলি এবং মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র

অনুশীলনে নিজেদের উজাড় করে দিচ্ছেন ভারতের দুই প্রাক্তন অধিনায়ক। এক জন মুম্বইয়ে দেশের জার্সিতে খেলার জন্য প্রস্তুতি নিচ্ছেন, অন্য জন ১৩৩৭ কিলোমিটার দূরে চেন্নাইয়ে। সেখানে তিনি অনুশীলন করছেন আইপিএল খেলার জন্য। একই দিনে দেশের দু’টি আলাদা শহরে ঘাম ঝরাতে ব্যস্ত বিরাট কোহলি এবং মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

মুম্বইয়ে ভারতীয় দলের সঙ্গে অনুশীলন করলেন বিরাট। দেড় ঘণ্টার অনুশীলনে ঘাম ঝরালেন তিনি। কখনও মিড উইকেটের উপর দিয়ে ছক্কা হাঁকালেন। গ্যালারিতে গিয়ে পড়ল সেই বল। এক বার নয়, একাধিক বার বিরাটকে পেশির আস্ফালন তুলে বড় শট মারতে দেখা গেল। সদ্য টেস্টে ১০০ করেছেন বিরাট। সেই ছন্দ এক দিনের ক্রিকেটেও ধরে রাখতে চাইবেন তিনি। সামনে ৫০ ওভারের বিশ্বকাপ। তার আগে এক দিনের ক্রিকেটে নিজেকে সেরা ছন্দে নিয়ে যেতে চাইছেন বিরাট। সেই কারণেই অস্ট্রেলিয়া সিরিজ়ের আগে কঠিন প্রস্তুতি নিতে দেখা যাচ্ছে ভারতের প্রাক্তন অধিনায়ককে।

চেন্নাইয়ে ধোনি ব্যস্ত আইপিএলের প্রস্তুতিতে। ৪১ বছর বয়সেও ক্লান্তি নেই ধোনির। ২০১৯ সালে ভারতের জার্সিতে শেষ বার খেলেছিলেন তিনি। ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। তিন বছর পেরিয়ে গেলেও ভারতের প্রাক্তন অধিনায়ক অনুশীলনে ফাঁক রাখতে রাজি নন। ব্যাট হাতে ঝড় তোলা সেই ধোনিকে দেখছে চেন্নাই। মনে হবে ভারতের হয়ে খেলতে হলেও তৈরি তিনি। গত এক সপ্তাহ ধরেই অনুশীলন চলছে। ৩১ মার্চ আইপিএল শুরু। প্রথম ম্যাচেই মুখোমুখি চেন্নাই এবং গত বারের চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স। যে দলের অধিনায়ক হার্দিক পাণ্ড্য। ভারতের সাদা বলের ক্রিকেটের দায়িত্ব আগামী দিনে তাঁর হাতে দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। সেই ম্যাচে খেলতে নামার আগে প্রস্তুতিতে কোনও ত্রুটি রাখতে রাজি নন ধোনি। সেই সঙ্গে এটাই হয়তো তাঁর শেষ আইপিএল। ভাল খেলেই অবসর নিতে চাইবেন তিনি।

Advertisement

মুম্বইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচ ভারতের। পরের দু’টি ম্যাচ বিশাখাপত্তনম এবং চেন্নাইয়ে। ১৯ এবং ২২ মার্চ হবে সেই ম্যাচগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন