India Vs Bangladesh

বাংলাদেশকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কোথায় ভারত? কী ভাবে ফাইনালে উঠতে পারে?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা তৈরি হয় জয়ের শতাংশের বিচারে। অস্ট্রেলিয়া রয়েছে সবার আগে। তাদের জয়ের শতাংশের হার ৭৬.৯২ শতাংশ। তার পরেই রয়েছে ভারত। তাদের জয়ের শতাংশের হার ৫৮.৯২ শতাংশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১৪:৫৮
Share:

ট্রফি নিয়ে ভারতীয় দল। ছবি: পিটিআই

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও জিতে চুনকাম করেছে ভারত। ২-০ ব্যবধানে পকেটে এসেছে সিরিজ়। এই জয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় অনেকটাই এগিয়ে দিল ভারতকে। এর আগে দ্বিতীয় স্থানেই ছিল ভারত। সেই স্থান আরও মজবুত করল তারা। ফলে টানা দু’বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার সুযোগ তৈরি হল ভারতের সামনে।

Advertisement

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা তৈরি হয় জয়ের শতাংশের বিচারে। অস্ট্রেলিয়া রয়েছে সবার আগে। তাদের জয়ের শতাংশের হার ৭৬.৯২ শতাংশ। তার পরেই রয়েছে ভারত। তাদের জয়ের শতাংশের হার ৫৮.৯২ শতাংশ। আগামী ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে চার টেস্টের সিরিজ়‌ খেলবে ভারত। সেই সিরিজ়ই নির্ধারণ করে দেবে ভারত ফাইনালে উঠতে পারবে কি না। ভারতের দৌড় থামানোর ক্ষমতা রয়েছে একমাত্র দক্ষিণ আফ্রিকার। তাদের জয়ের শতাংশের হার ৫৪.৫৫।

কী ভাবে ফাইনালে উঠতে পারে ভারত? তিনটি সম্ভাবনা রয়েছে।

Advertisement

প্রথমত, ভারত ৪-০ ব্যবধানে অস্ট্রেলিয়াকে হারায় তা হলে সরাসরি ফাইনালে উঠবে। তাকিয়ে থাকতে হবে না কারওর দিকে। সে ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা বাকি চারটি ম্যাচ জিতলেও লাভ নেই।

দ্বিতীয়ত, ভারত ৩-০ ব্যবধানে অস্ট্রেলিয়াকে হারালে ৬৪.৩৫ শতাংশ পয়েন্ট হবে। দক্ষিণ আফ্রিকাকে বাকি চারটি ম্যাচের একটিতে হারতে বা ড্র করতে হবে।

তৃতীয়ত, ভারত যদি ৩-১ ব্যবধানে অস্ট্রেলিয়াকে হারায়, সে ক্ষেত্রেও দক্ষিণ আফ্রিকাকে চারটি ম্যাচে জিতলে হবে না। যে কোনও একটিতে হারতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন