India Vs Bangladesh

সারেনি চোট, বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও নেই রোহিত, বাদ গেলেন আরও এক ক্রিকেটার

এখনও চোট পুরোপুরি সারেনি রোহিত শর্মার। তাই বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও খেলতে পারবেন না তিনি। বিসিসিআই এ কথা জানিয়েছে। রোহিত ছাড়া ছিটকে গিয়েছেন দলের আরও এক ক্রিকেটার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১৪:১০
Share:

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও খেলতে পারবেন না ভারত অধিনায়ক রোহিত শর্মা। —ফাইল চিত্র

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মা খেলতে পারবেন কি না তা নিয়ে সংশয় ছিল। অবশেষে সেটাই সত্যি হল। ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে, দ্বিতীয় টেস্টে পাওয়া যাবে না রোহিতকে। তা ছাড়া পেস বোলার নবদীপ সাইনিও চোটের কারণে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গিয়েছেন।

Advertisement

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচ চলাকালীন বাঁ হাতের বুড়ো আঙুলে চোট পেয়েছিলেন রোহিত। চোট নিয়েই সেই ম্যাচে ব্যাট করেছিলেন তিনি। কিন্তু তার পর থেকে রিহ্যাবে রয়েছেন তিনি। বিসিসিআই জানিয়েছে, মেডিক্যাল দলের পরামর্শ অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চোট পুরো না সারা পর্যন্ত কোনও ঝুঁকি নিতে চাইছে না বোর্ড। সম্পূর্ণ সুস্থ হলে তবেই রোহিতকে মাঠে নামার অনুমতি দেওয়া হবে। বোর্ডের এই বক্তব্য থেকে পরিষ্কার, দেশের মাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে পুরো সুস্থ রোহিতকে খেলাতে চাইছে তারা।

পেটের পেশিতে চোট পাওয়ায় দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গিয়েছেন নবদীপ। তাঁকে বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে যেতে বলা হয়েছে। সেখানে চোট সারিয়ে দলে ফেরার চেষ্টা করবেন তিনি।

Advertisement

রোহিত না থাকায় দ্বিতীয় টেস্টেও দলের নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল। ব্যাটিংয়ে তাঁর সঙ্গে শুভমন গিল ওপেন করবেন। রোহিতের বদলে প্রথম টেস্টে দলে নেওয়া হয়েছিল অভিমন্যু ঈশ্বরনকে। বাংলার অধিনায়ককে দ্বিতীয় টেস্টেও দলে রেখে দেওয়া হতে পারে। তিনি তৃতীয় ওপেনার হিসাবে দলে থাকবেন। তবে অধিনায়ক রাহুল এবং শতরান পাওয়া শুভমনকে টপকে প্রথম একাদশে সুযোগ পাওয়া অভিমন্যুর পক্ষে বেশ কঠিন।

প্রথম টেস্টে চট্টগ্রামে ১৮৮ রানে জেতে ভারত। প্রথম ইনিংসে ব্যাট করে ৪০৪ রান তোলে ভারত। ৯০ রান করেন চেতেশ্বর পুজারা। ৮৬ রান করেন শ্রেয়স আয়ার। রবিচন্দ্রন অশ্বিন করেন ৫৮ রান। বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয়ে যায় ১৫০ রানে। বাঁহাতি স্পিনার কুলদীপ যাদব একাই ৫ উইকেট তুলে নেন। ৩ উইকেট নেন মহম্মদ সিরাজ। দ্বিতীয় ইনিংসে শতরান করেন শুভমন (১১০) এবং পুজারা (১০২)। বাংলাদেশের সামনে ৫১৩ রানের বিশাল লক্ষ্য রাখে ভারত। সেই রান তাড়া করতে নেমে বাংলাদেশ শেষ হয়ে যায় ৩২৪ রানে। দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ় চুনকাম করার লক্ষ্যে নামবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন