Rohit Sharma

Rohit Sharma: পাঁচ কীর্তি রোহিতের: ইংল্যান্ডকে রবিবার হারিয়ে কী কী কীর্তি গড়লেন ভারত অধিনায়ক

অধিনায়ক হিসাবে পাঁচটি কীর্তি গড়লেন রোহিত শর্মা। কী কী? খোঁজ দিল আনন্দবাজার অনলাইন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১৫:০৬
Share:

রোহিত শর্মা ফাইল চিত্র

রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জেতার সঙ্গে সঙ্গে পাঁচটি কীর্তি গড়ে ফেললেন রোহিত শর্মা। দেখে নেওয়া যাক কোন পাঁচটি কীর্তি গড়লেন ভারত অধিনায়ক। এক, ভারতের মাত্র তৃতীয় অধিনায়ক হিসাবে ইংল্যান্ডের মাটিতে এক দিনের সিরিজ জেতার কৃতিত্ব অর্জন করলেন রোহিত। আজহারের নেতৃত্বে ১৯৯০ সালে ইংল্যান্ডের মাটিতে প্রথম দ্বিপাক্ষিক এক দিনের সিরিজ জিতেছিল ভারত। এর পর ভারতকে এই কৃতিত্ব অর্জন করার জন্য অপেক্ষা করতে হয় ২৪ বছর। ২০১৪ সালে দ্বিতীয় বার এই কৃতিত্ব অর্জন করে ভারত। সে বার অধিনায়ক ছিলেন ধোনি।

Advertisement

দুই, এ বার রোহিতের নেতৃত্বে ইংল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি সিরিজও জিতেছে ভারত। তিনিই ভারতের এক মাত্র অধিনায়ক, যিনি ইংল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি এবং এক দিনের সিরিজ জিতলেন।

তিন, টি-টোয়েন্টি আন্তর্জাতিকে অধিনায়ক হিসাবে টানা জয়ের রেকর্ডও এই সিরিজে করেছেন রোহিত। সাদাম্পটন এবং বার্মিংহ্যামে জেতার পর অধিনায়ক হিসাবে টানা ১৪টি টি-টোয়েন্টি ম্যাচে জেতেন রোহিত। বিশ্ব ক্রিকেটে আর কোনও অধিনায়কের এই কৃতিত্ব নেই।

Advertisement

চার, পাকাপাকি ভাবে ভারতের অধিনায়ক হওয়ার পরে রোহিত এখনও পর্যন্ত সাতটি সিরিজে দেশকে নেতৃত্ব দিয়েছেন। সাতটিই জিতেছেন। রোহিতের এই জয়যাত্রা শুরু হয়েছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে। সেই সিরিজ ভারত ৩-০ ফলে জেতে। এরপর ভারত হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ (এক দিনের সিরিজ, ৩-০ এবং টি-টোয়েন্টি সিরিজ ৩-০), শ্রীলঙ্কা (টি-টোয়েন্টি সিরিজ ২-০, টেস্ট সিরিজ ২-০), ইংল্যান্ড (টি-টোয়েন্টি সিরিজ ২-১, এক দিনের সিরিজ ২-১)।

পাঁচ, এক দিনের ক্রিকেটে রোহিতের জয়ের হার ৮১.২৫ শতাংশ। টি-টোয়েন্টিতে এই সংখ্যাটা ৮৩.৮৭। টেস্টে দু’টি ম্যাচে অধিনায়কত্ব করে দু’টিই জিতেছেন রোহিত। অর্থাৎ জয়ের হার ১০০ শতাংশ। তিন ধরনের ক্রিকেটেই অধিনায়ক হিসাবে ৮০ শতাংশের উপর জয়ের রেকর্ড আর কোনও অধিনায়কের নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন