Rohit Sharma

বিশ্বকাপের আগে স্বস্তি! তিন বছর, ১৭ ম্যাচ পর এক দিনের ক্রিকেটে শতরান রোহিতের

ইনদওরে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে শতরান করলেন তিনি। নিয়মরক্ষার ম্যাচে ভারতীয় অধিনায়কের শতরান। বিশ্বকাপের আগে যা স্বস্তি দেবে ভারতীয় দলকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১৫:১৮
Share:

এক দিনের ক্রিকেটে রোহিত শর্মার ৩০তম শতরান। —ফাইল চিত্র

তিন বছর পর শতরান করলেন রোহিত শর্মা। ইনদওরে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে শতরান করলেন তিনি। নিয়মরক্ষার ম্যাচে ভারতীয় অধিনায়কের শতরান। বিশ্বকাপের আগে যা স্বস্তি দেবে ভারতীয় দলকে। এক দিনের ক্রিকেটে ৩০তম শতরান করলেন রোহিত।

Advertisement

ইনদওরে ৮৫ বলে ১০১ রান করেন রোহিত। শতরান করার পরের মুহূর্তেই আউট হয়ে যান ভারত অধিনায়ক। তাঁর ইনিংস সাজানো ছিল ৯টি চার এবং ৬টি ছক্কা দিয়ে। শুরু থেকেই মারমুখী ছিলেন রোহিত। তিনি এবং শুভমন মিলে ভারতকে বড় রান তোলার জমিটা তৈরি করে দেন। ওপেনিং জুটিতে ২১২ রান তোলেন রোহিত এবং শুভমন। মাইকেল ব্রেসওয়েলের বলে বোল্ড হন রোহিত। বল নিচু হয়ে যাওয়ায় লাইন ফস্কান তিনি। তাতেই বোল্ড হন রোহিত। আউট হওয়ার আগে ভারতকে ভাল জায়গায় পৌঁছে দিয়েছেন অধিনায়ক।

রোহিত শেষ শতরান করেছিলেন ২০২০ সালের জানুয়ারিতে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বেঙ্গালুরুতে ১১৯ রান করেছিলেন তিনি। তিন বছর পর এক দিনের ক্রিকেটে আবার শতরান এল রোহিতের ব্যাটে। মাঝে একাধিক অর্ধশতরান এলেও শতরান আসছিল না। বিরাট কোহলিও দীর্ঘ দিন শতরান পাচ্ছিলেন না। গত বছর শতরান করেছিলেন তিনি।

Advertisement

আইপিএলে পাঁচ বারের ট্রফি জয়ী অধিনায়ক রোহিত। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নেতৃত্ব ছেড়ে দেন বিরাট। টি-টোয়েন্টি এবং সাদা বলের ক্রিকেটে তখন থেকে অধিনায়ক রোহিত। ২০২২ সালের শুরুতে বিরাট টেস্ট নেতৃত্বও ছেড়ে দেন। তখন থেকে ভারতের সব ধরনের ক্রিকেটেই অধিনায়ক রোহিত। মনে করা হয়েছিল রোহিতকে অধিনায়ক করে ট্রফি ভাগ্য পাল্টাবে ভারতের। কিন্তু এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারেনি ভারত। এই বছর এক দিনের বিশ্বকাপ রয়েছে। তার আগে রোহিত রানে ফেরায় স্বস্তি ভারতীয় দলে।

এক দিনের ক্রিকেটে তিনটি দ্বিশতরানের মালিক রোহিত। কিন্তু গত তিন বছরে তাঁর ব্যাট থেকে কোনও শতরান আসেনি। যা নিয়ে চিন্তায় ছিলেন সমর্থকরা। রোহিত যদিও অর্ধশতরান করেও খুশি ছিলেন। তিনি মনে করেন রান যখন পাচ্ছেন, তখন শতরান না পেলেও চলবে। সেটা পাওয়া তিনি সময়ের অপেক্ষা বলেই মনে করছিলেন। সেই শতরানটাই এসে গেল মঙ্গলবার। শুধু রোহিত নন, ইনদওরে শতরান করেন শুভমনও। তিনি ১১২ রান করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন