India vs Pakistan

পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ হবে কোন শহরে, কারা এগিয়ে?

২০২৪ সালে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়‌ে হতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই প্রতিযোগিতাতেও মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। কোন শহরে হতে চলেছে ম্যাচ?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১১:৩৯
Share:

রোহিত শর্মা (বাঁ দিকে) এবং বাবর আজম। — ফাইল চিত্র।

পরের বছর আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়‌ে হতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই প্রতিযোগিতাতেও মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। সেই ম্যাচের মাঠ নাকি ঠিক হয়ে গিয়েছে। একটি ক্রিকেট ওয়েবসাইটের দাবি অনুযায়ী, নিউ ইয়র্ক সিটিতে দুই প্রতিবেশী দেশের এই ম্যাচ আয়োজন করা হবে। নতুন স্টেডিয়ামও তৈরি করা হচ্ছে।

Advertisement

নিউ ইয়র্ক সিটি থেকে ৩০ মাইল দূরে আইজেনহাওয়ার পার্কে একটি নতুন স্টেডিয়াম গড়ে তোলা হবে। প্রায় ৯৩০ একর জুড়ে স্টেডিয়ামের এলাকা থাকবে। প্রথমে আইসিসি চেয়েছিল একই রকম একটি স্টেডিয়াম ব্রঙ্কের ভ্যান কোর্টল্যান্ড পার্কে তৈরি করতে। কিন্তু স্থানীয় মানুষেরা নতুন স্টেডিয়াম তৈরির বিরুদ্ধে প্রবল প্রতিবাদ করেন। পাশাপাশি সেই মাঠ ছাড়তে রাজি হয়নি স্থানীয় একটি ক্লাবও। বাধ্য হয়ে আইজেনহাওয়ার পার্কের মালিক নাসাউ কাউন্টির সঙ্গে যোগাযোগ করে আইসিসি। তারা সঙ্গে সঙ্গে স্টেডিয়ামের জন্য এলাকা দিতে রাজি হয়ে গিয়েছে।

নতুন স্টেডিয়ামে ফ্লাডলাইট থাকবে। আন্তর্জাতিক মানের স্টেডিয়াম গড়ে তোলা হবে। এখনও পর্যন্ত আমেরিকায় মাত্র দু’টি ক্রিকেট স্টেডিয়াম রয়েছে। ডালাস এবং মায়ামিতে। এই দু’টি মাঠেই মেজর লিগ ক্রিকেট আয়োজন করা হয়েছে। কিন্তু ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজন করার মতো পরিকাঠামো দু’টির কোনওটারই নেই। দর্শকাসনও কম।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে অন্তত ২০টি ম্যাচ হবে আমেরিকায়। সেখানকার ক্রিকেট পরিকাঠামো গড়ে তোলাই এখন মূল চ্যালেঞ্জ আইসিসি-র কাছে। আমেরিকায় ক্রিকেট নিয়ে আগ্রহ বাড়ছে। আইসিসি-র ঘরেও টাকা আসছে। লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে ক্রিকেট ঢোকানোর চিন্তাভাবনা চলছে। তাই তার আগে পরিকাঠামো বাড়াতে মরিয়া আইসিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন