Virat Kohli

India Vs South Africa 2021-22: হারার আগেই যেন হেরে বসেছিল, কোহলীদের পরিকল্পনা নিয়ে প্রশ্ন তুললেন গাওস্কর

কেপটাউনে ব্যাট করা খুব সহজ ছিল না। তার মধ্যেই দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা যে ভাবে ব্যাট করেছেন তার প্রশংসা শোনা গিয়েছে গাওস্করের মুখে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২২ ১২:৫৪
Share:

কোহলীদের সমালোচনায় গাওস্কর ফাইল চিত্র

দ্বিতীয় টেস্টের পরে তৃতীয় টেস্টেও একই ভাবে হারতে হয়েছে ভারতকে। চতুর্থ ইনিংসে দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের দাপটে ম্যাচ হেরেছেন বিরাট কোহলীরা। কিন্তু হারার আগে কোহলীরা যে মনোভাব দেখিয়েছেন তার সমালোচনা করলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার সুনীল গাওস্কর। তাঁর মতে, হারার আগেই যেন হেরে বসেছিল ভারত

Advertisement

কেপ টাউনে চতুর্থ দিন মধ্যাহ্নভোজের বিরতিতে যাওয়ার সময় ৪১ রান দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। বিরতির পরে ব্যাট করতে নেমে মাত্র ৮ ওভার ৩ বলে সেই রান তুলে নেয় তারা। বিরতির পরে ভারতের তিন প্রধান বোলার যশপ্রীত বুমরা, মহম্মদ শামি ও শার্দুল ঠাকুরকে ব্যবহার করেননি অধিনায়ক কোহলী। তাতেই চটেছেন গাওস্কর।

ম্যাচ শেষে গাওস্কর বলেন, ‘‘মধ্যাহ্নভোজের বিরতির পরে কেন শার্দুল, বুমরাদের বল দেওয়া হল না সেটা আমার কাছে রহস্য। দেখে মনে হচ্ছিল ভারত যেন মেনেই নিয়েছে তারা আর জিততে পারবে না। তাই কোনও চেষ্টাই করেনি।’’

Advertisement

এমনকি স্পিনার রবিচন্দ্রন অশ্বিন যখন বল করছিলেন তখন দলের ফিল্ডিং সাজানো দেখেও অবাক হয়েছেন গাওস্কর। তিনি বলেন, ‘‘অশ্বিনের জন্য ফিল্ডিং সাজানো ঠিক হয়নি। বাউন্ডারিতে পাঁচ ফিল্ডার। অনায়াসে এক-দু’রান হচ্ছে। ব্যাটাররা যদি ঝুঁকিই না নেয় তা হলে তাদের কী ভাবে আউট করা যাবে।’’ কেপটাউনের উইকেটে ব্যাট করা খুব একটা সহজ ছিল না বলেই মনে করেন গাওস্কর। তার মধ্যেই দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা যে ভাবে ব্যাট করেছেন তার প্রশংসাও শোনা গিয়েছে তাঁর মুখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন