West Indies Cricket

দ্বীপরাষ্ট্রে ‘বিরাট’ উন্মাদনা, কোহলিদের হাত ধরেই ঘুরে দাঁড়াতে চাইছে ওয়েস্ট ইন্ডিজ

গত কয়েক বছরে ক্রিকেটে পারফরম্যান্স ক্রমশ খারাপ হয়েছে ওয়েস্ট ইন্ডিজ়ের। কিন্তু ভারতীয় দল সে দেশে পা রাখার পরে বদলেছে ছবি। বিরাট, রোহিতদের হাত ধরে ছবি বদলের আশা দেখছে দ্বীপরাষ্ট্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৭:৫২
Share:

ওয়েস্ট ইন্ডিজ়ে অনুশীলনে ব্যস্ত বিরাট কোহলি। ছবি: টুইটার

গত কয়েক বছরে ক্রমশ অবনতি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেটের। যারা এক সময় বিশ্ব ক্রিকেটে দাপট দেখিয়েছে তারা এখন বিশ্বকাপের যোগ্যতাও অর্জন করতে পারছে না। ক্রিস গেলের পরে তেমন কোনও তারকাও উঠে আসেনি সেই দলে। বোর্ডের সঙ্গে সঙ্ঘাত, জাতীয় দলের হয়ে খেলার বদলে বিভিন্ন দেশের লিগ ক্রিকেটে খেলার বেশি আগ্রহ, সব মিলিয়ে দ্বীপরাষ্ট্রে ক্রিকেটের উন্মাদনা ক্রমেই কমেছে। কিন্তু গত কয়েক দিনে ছবিটা একটু বদলেছে। মাঠে ভিড় জমছে। আর সেটা হয়েছে ভারতীয় দল সে দেশে পা রাখার পরে। বিরাট কোহলি, রোহিত শর্মাদের হাত ধরে ক্রিকেটের উত্তেজনা বাড়ছে ওয়েস্ট ইন্ডিজ়ে।

Advertisement

১৯৭৫ সালে এক দিনের বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে এই প্রথম বার যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়েছে ওয়েস্ট ইন্ডিজ়। যোগ্যতা অর্জন পর্বে জ়িম্বাবোয়ে, নেদারল্যান্ডসের মতো দুর্বল দলের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নদের। অথচ ২০১৬ সালেও টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছেন গেলরা। কিন্তু তার পরে গত কয়েক বছরে ক্যারিবীয় দলের খেলার মান ক্রমশ নেমেছে। দেশের প্রথম সারির অনেক ক্রিকেটার এখন দেশের হয়ে খেলতে চান না। বিভিন্ন দেশের লিগে খেলতেই বেশি আগ্রহী তাঁরা। ফলে দেশের জার্সিতে যাঁরা মাঠে নামছেন তাঁরা দ্বিতীয় বা তৃতীয় সারির ক্রিকেটার। তার ফলে খেসারত দিতে হচ্ছে ওয়েস্ট ইন্ডিজকে।

শুধু মাঠে নয়, মাঠের বাইরেও ক্রিকেটীয় সংস্কৃতিতে নেতিবাচক প্রভাব পড়েছে ওয়েস্ট ইন্ডিজ়ে। দর্শকদের যে ভিড় চোখে পড়ত সেটাও ধীরে ধীরে কমেছে। সে দেশের এই পরিস্থিতিতেই সেখানে খেলতে গিয়েছে ভারত। ২০১৯ সালের পরে আবার। শুধু তাই নয়, প্রথম টেস্ট যেখানে, সেই ডমিনিকায় বিরাটদের নিয়ে উৎসাহটা একটু বেশিই। কারণ, ১২ বছর পরে সে দেশে খেলবে ভারত। তাই রোহিত, কোহলিদের অনুশীলন দেখতে মাঠে সস্ত্রীক হাজির হয়েছেন স্যর গ্যারফিল্ড সোবার্সও।

Advertisement

উন্মাদনা বেড়েছে তরুণদের মধ্যেও। কোহলিকে নিয়ে এই উন্মাদনার ভিডিয়ো প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সেখানে দেখা যাচ্ছে, মাঠের মধ্যেই ওয়েস্ট ইন্ডিজের তরুণ ক্রিকেটারেরা একে একে বিরাটের কাছে যাচ্ছেন। কেউ টুপিতে, তো কেউ বলে সই নিচ্ছেন। অনেকে আবার বিরাটের পাশে দাঁড়িয়ে ছবি তুলছেন। একবারও বিরক্ত হতে দেখা যায়নি ভারতীয় ক্রিকেটারকে। বরং তিনিই একে একে সবাইকে ডেকে নিয়েছেন। পরে এক তরুণ ক্রিকেটারকে বলতে শোনা যায়, তাঁর প্রিয় ক্রিকেটার বিরাট। তাঁর সঙ্গে দেখা করে স্বপ্নপূরণ হয়েছে তাঁর।

স্বপ্নপূরণের কথা ভাবছে ওয়েস্ট ইন্ডিজ়ও। ভারতের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ় খেলা মানেই ক্রিকেট বিশ্বের নজর সে দিকে থাকে। সেখানে ভাল খেলতে পারলেন নজরে পড়া যায়। এখন ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেটের যা অবস্থা তাতে নতুন তারকা তাদের প্রয়োজন। আর তারকা হয়ে ওঠার মঞ্চ এর থেকে ভাল আর কী হতে পারে! ভারতের বিরুদ্ধে সিরিজ় শুরু হওয়ার আগেই তাই উত্তেজিত দ্বীপরাষ্ট্র। আবার ক্রিকেটের উৎসবে মাততে তৈরি তারা। বিরাটদের হাত ধরেই ঘুরে দাঁড়াতে চাইছে ওয়েস্ট ইন্ডিজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন