Virat Kohli

বাবার বিরুদ্ধে খেলেছেন, এক যুগ পরে এ বার ছেলের বিরুদ্ধে নামবেন কোহলি

২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজ় সফরে বাবার বিরুদ্ধে খেলেছিলেন বিরাট কোহলি। এক যুগ পরে এ বারের ছেলের বিরুদ্ধে খেলতে দেখা যাবে তাঁকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৬:৫৯
Share:

বিরাট কোহলি। —ফাইল চিত্র

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে বিরল নজিরের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি। এক যুগ, অর্থাৎ ১২ বছর আগে বাবার বিরুদ্ধে খেলেছিলেন। এ বার ছেলের বিরুদ্ধে খেলতে নামবেন তিনি। বুধবার ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টেই সেই নজির ছুঁতে পারেন তিনি।

Advertisement

২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজ় সফরে ভারতের যে দল গিয়েছিল সেই দলের মধ্যে একমাত্র কোহলিই এ বারের সিরিজ়ে খেলছেন। ১২ বছর আগে ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটার শিবনারায়ণ চন্দ্রপলের বিরুদ্ধে খেলেছিলেন কোহলি। সেটিই ছিল কোহলির প্রথম ক্যারিবিয়ান সফর। অন্য দিকে ভারতের বিরুদ্ধে চন্দ্রপলের শেষ সিরিজ় ছিল সেটি। তার পরে তিনি অবসর নিয়েছেন। তাঁর ছেলে ত্যাগনারায়ণ চন্দ্রপল এখন ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে খেলেন। ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের ১৩ জনের দলে রয়েছেন তিনি। প্রথম একাদশে থাকার সম্ভাবনাও তাঁর অনেক বেশি। সেই সুবাদে বাবার পরে ছেলের বিরুদ্ধেও খেলতে দেখা যাবে কোহলিকে।

তবে কোহলিই একমাত্র ভারতীয় ক্রিকেটার নন যাঁর এই নজির হতে পারে। এর আগে বাবা ও ছেলের বিরুদ্ধে খেলেছেন সচিন তেন্ডুলকর। ১৯৯২ সালে অস্ট্রেলিয়া সফরে জিওফ মার্শের বিরুদ্ধে খেলেছিলেন সচিন। সেটিই ছিল সচিনের প্রথম অস্ট্রেলিয়া সফর। ২০ বছর পরে ২০১২ সালে ভারতে সিরিজ় খেলতে এসেছিলেন জিওফের ছেলে শন মার্শ। তাঁর বিরুদ্ধেও সচিন খেলেছিলেন।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ়ের নামকরা ব্যাটারদের মধ্যে এক জন চন্দ্রপল। দেশের হয়ে ১৬৪টি টেস্টে ১১,৮৬৭ রান করেছেন তিনি। গড় ৫১.৩৭। লাল বলের ক্রিকেটে ৩০টি শতরান ও ৬৬টি অর্ধশতরান করেছেন তিনি। ২৬৮টি এক দিনের ম্যাচে ৪১.৬০ গড়ে ৮৭৭৮ রান করেছেন ওয়েস্ট ইন্ডিজ়ের এই বাঁহাতি ব্যাটার। করেছেন ১১টি শতরান ও ৫৯টি অর্ধশতরান। দেশের হয়ে ২২টি টি-টোয়েন্টি খেলে ৩৪৩ রান করেছেন তিনি।

ছেলে ত্যাগনারায়ণ ক্যারিবীয় ক্রিকেটে নবীন। ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে ৬টি টেস্টে ৪৫৩ রান করেছেন তিনি। গড় ৪২.৪২। একটি শতরান ও একটি অর্ধশতরান এসে তাঁর ব্যাট থেকে। ভারতের বিরুদ্ধেও ভাল খেলতে মুখিয়ে তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন