Rohit-Babar

একই পথে ভারত, পাকিস্তানের অধিনায়ক! ভোল বদলালেন বাবর, রোহিত দু’জনেই

ভারত ও পাকিস্তানের অধিনায়কেরা নিজেদের রূপ বদলে ফেলেছেন। ওয়েস্ট ইন্ডিজ়ে ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও শ্রীলঙ্কায় পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়মকে নতুন রূপে দেখা যাচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১৬:১৯
Share:

বাবর আজ়ম (বাঁ দিকে) ও রোহিত শর্মা (ডান দিকে)। —ফাইল চিত্র

দুই দলের দুই অধিনায়ক। বাবর আজ়ম ও রোহিত শর্মা। দুই অধিনায়কই নিজেদের রূপ বদলে ফেলেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে নামার আগে পাকিস্তানের অধিনায়ক বাবর যেমন মাথার সব চুল কেটে ফেলেছেন, তেমনই ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে নামার আগে নিদের দাড়ি-গোঁফ উড়িয়ে দিয়েছেন ভারত অধিনায়ক রোহিত।

Advertisement

সদ্য হজ সেরে ফিরেছেন বাবর। তাই তাঁর মাথায় চুল নেই। বাবরকে দেখে হিন্দি সিনেমা ‘হাউসফুল ৪’-এ অক্ষয় কুমারের অভিনীত চরিত্র বালার কথা মনে পড়ছে। সেখানে অক্ষয়ের মাথায় চুল ছিল না। বাবরের এই নতুন রূপ ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

রোহিত দীর্ঘ দিন ধরে দাড়ি-গোঁফ রাখতেন। কখনও তা ঘন থাকত, আবার কখনও পাতলা। কিন্তু একেবারে কেটে ফেলতেন না। এ বার সেটাই করেছেন। ওয়েস্ট ইন্ডিজ়ে পৌঁছানোর পরে রোহিতের নতুন রূপ দেখা যাচ্ছে। ভারতীয় দলে যখন রোহিতর অভিষেক হয়েছিল, সেই সময় তাঁর যেমন চেহারা ছিল তার সঙ্গে এই নতুন রূপের মিল রয়েছে।

Advertisement

চুল-দাড়ি-গোঁফ নিয়ে পরীক্ষা অনেক ক্রিকেটারই করেন। মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহলিদের বার বার নিজেদের রূপ বদলাতে দেখা গিয়েছে। প্রায় প্রতি বছরই সেটা দেখা যায়। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরেও আইপিএলে ধোনির নতুন রূপ দেখা যায়। এ বারের আইপিএলেই যেমন তাঁর চুলে হালকা রঙের ছোঁয়া দেখা গিয়েছে। কিন্তু রোহিতকে খুব একটা রূপ বদলাতে দেখা যায়নি। এ বার সেটা দেখা গেল।

ভারত অধিনায়ক হিসাবে বড় প্রতিযোগিতায় জিততে না পারায় রোহিতের সমালোচনা হয়েছে। বিশেষজ্ঞদের অনেকের মতে, চলতি বছর দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপই তাঁর শেষ সুযোগ। সেখানে সফল হতে না পারলে নেতৃত্ব যাবে রোহিতের। তার আগে ওয়েস্ট ইন্ডিজ় সফরকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ১২ জুলাই থেকে শুরু ভারতের প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট ২০ জুলাই থেকে। তার পরে রয়েছে তিন ম্যাচের এক দিনের সিরিজ়। ২৭ জুলাই, ২৯ জুলাই ও ১ অগস্ট হবে তিনটি ম্যাচ। সব শেষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলবে দু’দল। ৩, ৬, ৮, ১২ ও ১৩ অগস্ট রয়েছে সেই সব ম্যাচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন