WTC Final 2023

আগামী দিনে টেস্ট দলে একাধিক বদলের ইঙ্গিত রোহিতের, ঘরোয়া ক্রিকেটে নজর অধিনায়কের

আগামী দু’বছরে ছ’টি টেস্ট সিরিজ় খেলবে ভারত। সেখানে নতুন ক্রিকেটারদের দেখে নেওয়ার কথা বলেন রোহিত শর্মা। ফাইনালে হেরেই দলে বদলের কথা অধিনায়কের মুখে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ২৩:০৯
Share:

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

আবার একটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হার। কিন্তু এখন থেকেই পরের বারের চিন্তা শুরু করে দিলেন রোহিত শর্মা। তিনি আগামী দিনে টেস্ট দলে কিছু ক্রিকেটার বদল প্রয়োজন বলে মনে করছেন। ঘরোয়া ক্রিকেটে ভাল খেলা ক্রিকেটারদের আগামী দিনে ভারতীয় দলে দেখা যাওয়ার ইঙ্গিত দিলেন রোহিত।

Advertisement

আগামী দু’বছরে ছ’টি টেস্ট সিরিজ় খেলবে ভারত। সেখানে নতুন ক্রিকেটারদের দেখে নেওয়ার কথা বলেন রোহিত। তিনি বলেন, “দলগঠন নিয়ে কথা হবে। ভাল, খারাপ দেখা হবে। আমরা টেস্ট কী মানসিকতা নিয়ে খেলব সেটাও ঠিক করতে হবে। সেই অনুযায়ী দল বাছতে হবে। ঘরোয়া ক্রিকেটে অনেকে ভাল খেলছে। তাদের খুঁজে এনে সুযোগ দিতে হবে। সময় দিতে হবে যাতে তারাও দলের অংশ হয়ে উঠতে পারে।”

১৬ জুন ইংল্যান্ড-অস্ট্রেলিয়া অ্যাশেজ সিরিজ় দিয়ে শুরু হবে পরের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লিগ। সূচি অনুযায়ী, ২০২৩-২০২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে শুধুমাত্র তিনটি দল পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ় খেলবে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ছাড়াও ভারতের সূচিতে রয়েছে পাঁচ ম্যাচের সিরিজ়। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ় খেলতে হবে ভারতকে। এই দুই সিরিজ় ছাড়া অ্যাশেজ হবে পাঁচ টেস্টের। অর্থাৎ, ২০২৩-২০২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পাঁচ ম্যাচের সিরিজ় রয়েছে তিনটি।

Advertisement

পরবর্তী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ় ছাড়াও বাংলাদেশের বিরুদ্ধে দু’ম্যাচের এবং নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ় খেলবে ভারত। বাইরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ়-সহ দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ় খেলতে হবে ভারতীয় দলকে।

এই সিরিজ়গুলিতে ভারত কী ভাবে খেলবে তা-ও ঠিক করে ফেলতে চান রোহিত। তিনি বলেন, “আগামী দু’বছরে আমরা কী ভাবে ক্রিকেট খেলব সেটা ঠিক করতে হবে। সেই অনুযায়ী ক্রিকেটার বাছতে হবে আমাদের। আগামী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কোথায় হবে, সেটাও দেখতে হবে আমাদের। সেই অনুযায়ী ক্রিকেটার তৈরি করতে হবে। আমরা দলের সকলকে চাপ মুক্ত ভাবে খেলতে বলেছি। টেস্ট, টি-টোয়েন্টি বা এক দিনের ম্যাচ কোথাও চাপ নেওয়ার প্রয়োজন নেই। এই রকম মানসিকতা নিয়েই আগামী দিনে খেলতে হবে আমাদের।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন