ICC ODI World Cup 2023

৩ বিষয়: সেমিফাইনালের আগে রোহিতের পারফরম্যান্সের কাটাছেঁড়া করতে বসে জানালেন দ্রাবিড়

বিশ্বকাপে ভারত যে ভাবে আধিপত্য দেখিয়েছে, তাতে সেমিফাইনালে নিউ জ়িল্যান্ডের চিন্তা বৃদ্ধি পেতেই পারে। ভারতের এই সাফল্যের পিছনে অধিনায়ক রোহিতের বড় ভূমিকা দেখছেন কোচ রাহুল দ্রাবিড়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৩:২৭
Share:

রাহুল দ্রাবিড় এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

এ বারের বিশ্বকাপে একটিও ম্যাচ হারেনি ভারত। রোহিত শর্মার নেতৃত্বে ন’টি দলকেই হারিয়েছে তারা। এর মধ্যে কিছু দলের বিরুদ্ধে ভারত যে ভাবে আধিপত্য দেখিয়েছে, তাতে সেমিফাইনালে নিউ জ়িল্যান্ডের চিন্তা বাড়তেই পারে। ভারতের এই সাফল্যের পিছনে অধিনায়ক রোহিতের বড় ভূমিকা দেখছেন কোচ রাহুল দ্রাবিড়। তিনি বিশ্বকাপের সেমিফাইনালের আগে প্রশংসায় ভরিয়ে দিলেন রোহিতকে। তাঁর তিন বিষয় তুলে ধরলেন দ্রাবিড়।

Advertisement

বিষয় ১

আইসিসি-কে দেওয়া সাক্ষাৎকারে দ্রাবিড় বলেন, “রোহিতের মধ্যে নেতৃত্ব দেওয়ার ক্ষমতাটা খুব সহজাত। মাঠে এবং মাঠের বাইরে অন্যদের সামনে উদাহরণ তৈরি করে দেয় ও।’’

Advertisement

বিষয় ২

ব্যাটার রোহিতের কথাও উঠে এসেছে দ্রাবিড়ের কথায়। বিশেষ করে ওপেন করতে নেমে রোহিত যে ভাবে খেলছেন, তাতে উচ্ছ্বসিত দ্রাবিড়। বলে, ‘‘কিছু কিছু ম্যাচে শুরুটাই এমন ভাবে করেছে যে, ম্যাচ আমাদের দিকে ঘুরে গিয়েছে। হয়তো অনেক ম্যাচ আমাদের জন্য কঠিন হত। কিন্তু রোহিত দ্রুত রান তুলে শুরু করায় বাকিদের উপর থেকে চাপ কমে যায়।”

এ বারের বিশ্বকাপে রোহিত ৯ ম্যাচে ৫০৩ রান করেছেন। তিনি শুধু বড় রান করেছেন, তাই নয় দ্রুত রান করেছেন। ৮৪ বলে ১৩১ রান করেছিলেন আফগানিস্তানের বিরুদ্ধে। এ ছাড়াও পাকিস্তানের বিরুদ্ধে করেছিলেন ৮৬ রান। সেই ম্যাচে ছ’টি ছক্কা মেরেছিলেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে করেছিলেন ৮৭ রান। ম্যাচের সেরা হয়েছিলেন ওই ম্যাচে। প্রায় প্রতি ম্যাচেই শুরু থেকে চালিয়ে খেলছেন রোহিত। তাতে বিরাট কোহলি, শ্রেয়স আয়ারদের উপর থেকে চাপ সরে যাচ্ছে।

রোহিতের এই খেলার প্রশংসা করেছেন দ্রাবিড়। ভারতীয় দলের কোচ বলেন, “হয়তো অনেক ম্যাচ দেখে মনে হচ্ছে আমরা খুব সহজে জিতেছি। কিন্তু কোচ হিসাবে সেই সব ম্যাচের পর্যালোচনা করতে গিয়ে বুঝেছি রোহিতের ইনিংসটা কত দামি। ওর ওই ইনিংস ছিল বলেই কত সহজে জিতেছি আমরা।”

রোহিত এখন শুরুতে নেমে আক্রমণাত্মক ক্রিকেটই খেলছেন। দ্রাবিড় বলেন, “আমরা কথা বলেছি এই বিষয়ে। এই ধরনের ক্রিকেটই খেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু অধিনায়ক যদি সেটা না খেলতে পারে, তাহলে গোটা দলের পক্ষে খেলা মুশকিল। রোহিত উদাহরণ তৈরি করছে। দুর্দান্ত লাগছে সেটা দেখতে।’’

বিষয় ৩

মানুষ হিসাবে রোহিতের কথাও উঠে এসেছে কোচের কথায়। বলেন, ‘‘অনেক দিন ধরেই ভাল নেতৃত্ব দিচ্ছে। দলের সকলে ওকে সম্মান করে। মাঠে এবং মাঠের বাইরে রোহিত সকলের সঙ্গে যে ভাবে ব্যবহার করে সেটা সত্যি শেখার মতো। দল যে সাফল্য পাচ্ছে, তার জন্য রোহিতের অনেকটাই কৃতিত্ব প্রাপ্য।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন