India vs England 2024

রোহিতের পর জাডেজার শতরান, নিজের পাড়ায় দেশকে ভরসা দিচ্ছেন বাঁহাতি ব্যাটার

ঘরের মাঠে শতরান করলেন রবীন্দ্র জাডেজা। এর আগেও এই মাঠে ভারতের হয়ে শতরান করেছিলেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় বার টেস্টে শতরান করলেন জাডেজা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪৬
Share:

রবীন্দ্র জাডেজা। —ফাইল চিত্র।

ঘরের মাঠে শতরান করলেন রবীন্দ্র জাডেজা। এর আগেও এই মাঠে ভারতের হয়ে শতরান করেছিলেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় বার টেস্টে শতরান করলেন জাডেজা। বিপদে পড়া ভারতীয় দলকে আরও এক বার বাঁচালেন তিনি।

Advertisement

ঘরোয়া ক্রিকেটে সৌরাষ্ট্রের হয়েই খেলেন জাডেজা। সেখানেই জন্ম তাঁর। ঘরের মাঠে ঘরোয়া ক্রিকেটে তাঁর গড় ১০০-র বেশি। বৃহস্পতিবার প্রথম সেশনে তিন উইকেট চলে যাওয়ার পর জাডেজাকে নামাতে তাই দেরি করেনি ভারত। রোহিত শর্মার সঙ্গে সেই জাডেজা ২০৪ রানের জুটি গড়েন। ব্যাট হাতে জাডেজা এখন দলের ভরসার জায়গা। দল বিপদে পড়লেই জাডেজা রান করে দলকে বাঁচিয়েছেন। বৃহস্পতিবারও অন্যথা হল না।

ভারতের জার্সিতে টেস্টে জাডেজা প্রথম শতরানটি করেছিলেন রাজকোটে। ২০১৮ সালে সেই ইনিংস ছিল ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে। বার্মিংহ্যামে ২০২২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে শতরান করেছিলেন জাডেজা। আরও এক বার ইংল্যান্ডের বিরুদ্ধে শতরান করলেন তিনি। দিনের শেষে অপরাজিত রয়ে গেলেন। ২১২ বলে ১১০ রান করে অপরাজিত জাডেজা। রাজকোটের প্রতিটা ঘাস চেনা তাঁর। শুক্রবার সকালেও ভারত চাইবে জাডেজা আরও কয়েক ঘণ্টা ব্যাট করুক।

Advertisement

টেস্টে ৩০০০ রানের গণ্ডিও বৃহস্পতিবার পার করলেন জাডেজা। তবে সরফরাজ় খানের রান আউটের ক্ষেত্রে দায় এড়াতে পারবেন না তিনি। অভিষেক ম্যাচে খুব সাবলীল ইনিংস খেলছিলেন সরফরাজ়। ৬২ রানও করে ফেলেছিলেন। তার পরে রান আউট হতে হয় তাঁকে। জাডেজাই রান নেওয়ার জন্য ডেকেছিলেন সরফরাজ়কে। কিন্তু বল ফিল্ডারের নাগালের মধ্যেই ছিল। আউট হয়ে যান সরফরাজ়। জাডেজাও হতাশ হয়ে পড়েছিলেন এই ভাবে তাঁর জন্য সরফরাজ় আউট হওয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন