Suryakumar Yadav

দক্ষিণ আফ্রিকার মাটিতে সূর্যোদয়, ধোনির রেকর্ড ছাপিয়ে বিরাটের রেকর্ড ছুঁয়ে ফেললেন ব্যাটার

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে জোড়া নজির গড়েছেন সূর্যকুমার যাদব। বিরাট কোহলিকে ছুঁয়েছেন তিনি। ছাপিয়ে গিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনিকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৩:৫৯
Share:

দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে অর্ধশতরান করার পরে সূর্যকুমার যাদব। ছবি: রয়টার্স

দল হারলেও জোড়া নজির গড়েছেন সূর্যকুমার যাদব। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে তিনিই ভারতের অধিনায়ক। কুড়ি-বিশের ক্রিকেটে মহেন্দ্র সিংহ ধোনির রেকর্ড ভেঙেছেন সূর্য। অন্য দিকে ছুঁয়ে ফেলেছেন বিরাট কোহলিকে।

Advertisement

প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩৬ বলে ৫৬ রানের ইনিংস খেলেছেন সূর্য। ৫টি চার ও ৩টি ছক্কা মেরেছেন তিনি। সূর্যই প্রথম ভারতীয় অধিনায়ক যিনি দক্ষিণ আফ্রিকার মাটিতে তাদের বিরুদ্ধে অর্ধশতরান করেছেন। এর আগে দক্ষিণ আফ্রিকায় তাদের বিরুদ্ধে অধিনায়ক হিসাবে সব থেকে বেশি রান ছিল ধোনির। যদিও তিনি অর্ধশতরান করতে পারেননি। ধোনিকে ছাপিয়ে গিয়েছেন সূর্য।

বিরাটের নজির ছুঁয়েছেন সূর্য। ভারতীয় ব্যাটারদের মধ্যে সব থেকে কম ম্যাচে টি-টোয়েন্টিতে ২০০০ রান করেছিলেন বিরাট। সেই কীর্তি করতে ৫৬টি ইনিংস লেগেছিল তাঁর। সূর্যও ৫৬টি ইনিংসে ২০০০ রান করেছেন। এই ম্যাচের আগে ৫৫টি ইনিংসে সূর্যের রান ছিল ১৯৮৫। মঙ্গলবার বিরাটকে ছুঁয়ে ফেলেছেন তিনি।

Advertisement

বিশ্ব ক্রিকেটে টি-টোয়েন্টিতে দ্রুততম ২০০০ রানের রেকর্ড রয়েছে পাকিস্তানের বাবর আজ়ম ও মহম্মদ রিজওয়ানের দখলে। দু’জনেই ৫২টি ইনিংসে ২০০০ রান করেছেন। তবে বিরাট, বাবর ও রিজওয়ানের তুলনায় সূর্যের কৃতিত্ব বেশি। কারণ, প্রথম তিন জন টপ অর্ডারে ব্যাট করতে নামেন। সেখানে সূর্য নামেন সাধারণত পাঁচ বা ছ’নম্বরে। সেই জায়গায় নামলে এমনতেই ব্যাটার কম বল খেলতে পান। তার মাঝে এত দ্রুত রান করা সহজ নয়।

টি-টোয়েন্টিতে সূর্যের ৫৯ শতাংশ রান এসেছে মিডল অর্ডারে। ১৬৫ স্ট্রাইক রেটে। টি-টোয়েন্টিতে অন্তত ৫০০ রান করা ক্রিকেটারদের মধ্যে সূর্যই একমাত্র যাঁর স্ট্রাইক রেট ১৬০-এর বেশি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও সূর্যের রেকর্ড খুব ভাল। পাঁচটি ইনিংসের মধ্যে চারটিতে অর্ধশতরান করেছেন তিনি। ১৮৫ স্ট্রাইক রেটে রান করেছেন ভারতীয় ব্যাটার। দক্ষিণ আফ্রিকার পেসারদের বিরুদ্ধে সূর্যের স্ট্রাইক রেট সব থেকে বেশি (২০৩)। তাই চলতি সিরিজ়েও তাঁর উপর ভরসা রাখছে ভারতীয় দল। এই সিরিজ়ে বাড়তি দায়িত্ব রয়েছে তাঁর কাঁধে। সূর্যকেই করা হয়েছে দলের অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন