Virat Kohli

দ্বিতীয় টেস্টের মাঝেই সুখবর কোহলির, ভাল ব্যাটিংয়ের পুরস্কার পেলেন বিরাট

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্ট চলাকালীনই সুখবর পেলেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ভাল খেলার কারণেই পুরস্কার পেলেন কোহলি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৭:৪৯
Share:

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্ট চলাকালীনই সুখবর পেলেন বিরাট কোহলি। দু’বছর পর আইসিসি-র টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে ঢুকলেন তিনি। এক লাফে চার ধাপ উঠে এখন ৯ নম্বরে রয়েছে তিনি। ২০২২ সালের মার্চ মাসের পর এই প্রথম টেস্ট ক্রমতালিকার প্রথম দশে ঢুকলেন কোহলি। তিনিই একমাত্র ভারতীয় হিসেবে প্রথম দশে রয়েছেন।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ভাল খেলার কারণেই প্রথম দশে এসেছেন কোহলি। প্রথম ইনিংসে ৩৮ রান করার পর দ্বিতীয় ইনিংসে লড়াকু ৭৬ রান পাওয়া যায় তাঁর ব্যাট থেকে। ভারত সেই ম্যাচে ইনিংসে হারলেও কোহলির লড়াই মন কেড়ে নিয়েছিল। সেই লড়াইয়ের পুরস্কার পেলেন তিনি।

দু’বছর খারাপ সময় কাটার পর কোহলি ধীরে ধীরে টেস্ট ক্রিকেটে ছন্দ ফিরে পাচ্ছেন। ২০২০ থেকে ২০২২-এর মধ্যে কোহলির টেস্ট গড় ছিল ৪০-এর সামান্য বেশি। তার পর থেকে আটটি টেস্ট খেলে ৬৭১ রান করেছেন তিনি। গড় ৫৪.৭৩। ২টি শতরান করেছেন।

Advertisement

এ দিকে, রোহিত শর্মা ১০ থেকে ১৪ নম্বরে নেমে গিয়েছেন। প্রথম টেস্টে দু’টি ইনিংসে মাত্র ৫ রান করেছেন। দু’বারই কাগিসো রাবাডার বলে আউট হন। দ্বিতীয় ইনিংসে খাতাই খুলতে পারেননি। এ ছাড়া, এক বছরেরও বেশি টেস্ট না খেলা ঋষভ পন্থ ১৫ নম্বরে রয়েছেন। টেস্টে সবার আগে রয়েছেন কেন উইলিয়ামসন। তার পরে রয়েছেন জো রুট এবং স্টিভ স্মিথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন